দিনশেষে করোনার আপডেট

মৃত্যুহীন রামেক হাসপাতাল, রাজশাহীতে শনাক্তের হারে উর্ধ্বগতি

নিজস্ব প্রতিবেদক:

গত ২৪ ঘণ্টায় রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে কোনো রোগীর খবর পাওয়া না গেলেও শনাক্তের হার কিছুটা বেড়েছে। এছাড়া গত সোমবার (১৭ জানুয়ারি) সকাল ৯টা থেকে মঙ্গলবার (১৮ জানুয়ারি) সকাল ৯টার মধ্যে হাসপাতালের এই ইউনিটে ভর্তি হয়েছেন একজন রোগী। সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৭ জন।

তবে মঙ্গলবার (১৮ জানুয়ারি) রাজশাহীর দুটি আরটি-পিসিআর ল্যাবে ২২৪ জনের করোনার নমুনা পরীক্ষা করে ৭২ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। সেই হিসেবে শনাক্তের হার ৩২ দশমিক ১৪ শতাংশ। এর মধ্যে রাজশাহী মেডিক্যাল কলেজ ল্যাবে ১৮৩ জনের নমুনা পরীক্ষা করে ৩১ জনের (১৬ দশমিক ৯৩ শতাংশ) দেহে করোনা শনাক্ত হয়েছে। এছাড়া রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতাল ল্যাবে মোট ৯৪ জনের নমুনা পরীক্ষা করে ৪১ জনের (৪৩ দশমিক ৬১ শতাংশ) দেহে করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। মঙ্গলবার সন্ধ্যায় এই দুই ল্যাব থেকে পাঠানো পরিসংখ্যান থেকে এ তথ্য জানা গেছে।

এর আগের দিন গত সোমবার রামেক হাসপাতাল ল্যাবে ৯৪ জনের করোনার নমুনা পরীক্ষা করে ৪১ জনের এবং রামেক ল্যাবে ১০৮ জনের নমুনা পরীক্ষায় ২১ জনের দেহে করোনা শনাক্ত হয়েছিল। সেই হিসেবে ওই দিন করোনা শনাক্তের হার ছিল ৩০ দশমিক ৬৯ শতাংশ।

এদিকে রামেক হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, গত ২৪ ঘণ্টায় রামেক হাসপাতালে করোনা সংক্রমণ কিংবা উপসর্গ নিয়ে কোনো রোগী মারা যায়নি। ১০৪ শয্যার রামেক করোনা ইউনিটে মঙ্গলবার সকাল ৯টা পর্যন্ত রোগী ভর্তি ছিলেন ৩০ জন। এক দিন আগেও এই সংখ্যা ছিল ৩৩ জন। বর্তমানে রাজশাহীর ১৮ জন, চাঁপাইনবাবগঞ্জের ৬ জন, নওগাঁর ৩ জন, নাটোরের একজন এবং পাবনার ২ জন রোগী হাসপাতালে ভর্তি রয়েছেন। হাসপাতালে করোনা নিয়ে ভর্তি রয়েছেন ১৬ জন। করোনার উপসর্গ নিয়ে ভর্তি রয়েছেন ৮ জন। করোনা ধরা পড়েনি ভর্তি ৬ জনের। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন একজন রোগী। এই এক দিনে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৭ জন।

এএইচ/এস