‘মৃত্যুর আগে তোমার ওই ছক্কাটা আরো এক বার দেখতে চাই’

২০১১ ওয়ানডে বিশ্বকাপ ফাইনালে নুয়ান কুলাসেকারাকে ওয়াংখেড়ে স্টেডিয়ামের গ্যালারিতে ফেলে বিশ্বকাপ ঘরে তুলেছিলেন মহেন্দ্র সিংহ ধোনি। সেই শটটাই ভারতীয় ক্রিকেটের ‘আইকনিক শট’ হয়ে গেছে। মৃত্যুর ঠিক আগে ধোনির মারা সেই শটটাই আরো একবার দেখতে চান ভারতের সর্বকালের সেরা ওপেনার সুনীল গাভাস্কার।

 

সম্প্রতি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন ধোনি। বিশ্বজয়ী অধিনায়কের অবসরের কথা ছড়িয়ে পড়তেই ক্রিকেটপাগল দেশ ভারত একটা ঘোরের মধ্যে চলে যায়। গাভাস্কারও হয়ে পড়েন আবেগপ্রবণ। ৯ বছর আগের আইপিএলে ধোনির সঙ্গে তাঁর সাক্ষাতের স্মৃতিচারণ করেন ‘লিটল মাস্টার’।

২০১১ সালের বিশ্বকাপের কয়েক দিন পরেই হয়েছিল আইপিএল। তখনই ধোনির সঙ্গে মাঠে সাক্ষাৎ হয়েছিল গাভাস্কারের। আর ধোনিকে সামনে পেয়েই নিজের ইচ্ছার কথা জানিয়েছিলেন তিনি।

সেদিন কী বলেছিলেন গাভাস্কার? পুরনো সেই ঘটনার স্মৃতিচারণ করে বলেন, ‘সে বার বিশ্বকাপের কয়েক দিন পরে হয়েছিল আইপিএল। চেন্নাই সুপার কিংসের প্রথম ম্যাচে আমি মাঠে ছিলাম। ধোনির সঙ্গে দেখা হয়ে যাওয়ায় আমি ওকে বলি, দেখো এই পৃথিবী ছেড়ে চলে যাওয়ার আগে আমার হাতে যদি কয়েক মিনিট সময় থাকে, তা হলে তোমার মারা ওই শটটা আমি আরো এক বার দেখতে চাইবো। কারণ ওই শটটা আমার খুব প্রিয়। ওই শটটা দেখে আমি হাসতে হাসতে পৃথিবী ছাড়তে চাই।’

৯ বছর আগে ধোনিকে ঠিক এই কথাগুলোই বলেছিলেন গাভাস্কার। দেশের কিংবদন্তি ক্রিকেটারের কাছ থেকে এমন আবেগপ্রবণ কথা শোনার পরে ধোনি আর কিছুই বলতে পারেননি।

 

সূত্রঃ কালের কণ্ঠ