মুস্তাফিজ ‘বাদ’; ইবাদতের অভিষেক!

সিল্কসিটিনিউজ ডেস্ক:

টেস্ট সিরিজ শুরুর আগে পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশ বলেছিলেন, ‘কাটার মাস্টার’ মুস্তাফিজুর রহমান তিন টেস্টের সিরিজের সব ম্যাচ হয়তো খেলতে পারবেন না। কারণ তার ফিটনেস। বাংলাদেশের সবচেয়ে ইনজুরি প্রবণ ক্রিকেটারদের অন্যতম মুস্তাফিজ। এবার কোচের কথা সত্য করে হ্যামিল্টনের প্রথম টেস্টের একাদশে দেখা গেল না মুস্তাফিজের নাম! প্রধান পেস অস্ত্র ছাড়াই নিউজিল্যান্ডের মাটিতে খেলতে নেমেছে টাইগাররা।

সাদা পোশাকে মুস্তাফিজের পারফর্মেন্স নিয়ে প্রশ্ন নতুন নয়। রঙ্গিন পোশাকে যেখানে তার ওপর দল নির্ভর করে; সেখানে টেস্ট ক্রিকেটে মুস্তাফিজ বিবর্ণ। ২০ ইনিংস বল করে শিকার মাত্র ২৬ উইকেট। অথচ টেস্টের শুরুটা করেছিলেন স্বপ্নের মতো। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে ওয়ানডে এবং টেস্ট অভিষেকে ম্যাচ সেরার কীর্তি গড়েছিলেন। শিকার করেছিলেন ৩৭ রানে ৪ উইকেট। সেই মুস্তাফিজ সর্বশেষ ৪ ইনিংসে নিয়েছেন মাত্র ১ উইকেট; সেটাও আবার দেশের মাটিতে!

মুস্তাফিজের অনুপস্থিতি অবশ্য কপাল খুলে দিয়েছে আরেক পেসার ইবাদত হোসেনের। দুই বছর ধরে তিনি জাতীয় দলের কক্ষপথে ছিলেন। কিন্তু সুযোগ হচ্ছিল না। অবশেষে আজ টেস্ট ক্যাপ উঠেছে তার মাথায়। তার সঙ্গী বাকী দুই পেসার হলেন খালেদ আহমেদ এবং আবু জায়েদ রাহী। মজার ব্যাপার হলো, এই তিন জনই সিলেটের। টস হেরে ব্যাটিংয়ে নামা বাংলাদেশের অবস্থা সুবিধার নয়। প্রথম দিনেই অল-আউট হয়ে যাওয়ার সম্ভাবনা প্রবল।