মুশফিক ও স্মরণীয় ৫টি ৯৯

সিল্কসিটিনিউজ ডেস্ক:

দুবাইতে অনুষ্ঠিত এশিয়া কাপের দ্বিতীয় পাকিস্তানকে ৩৭ রানে হারিয়ে ফাইনালে নিজেদের জায়গা নিশ্চিত করে বাংলাদেশ দল। বাংলাদেশ দল সংগ্রহ করে ২৩৯ রান। মাঠে নেমে ৫০ ওভার খেলে পাকিস্তান করে ২০২।

মুশফিকুর রহিম পাকিস্তানের বিপক্ষে ৯৯ রানের ইনিংস খেলেন। এটি বাংলাদেশ দলের যেকোনো ফরম্যাটের আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ৯৯ রানের ব্যক্তিগত ইনিংস।

পাকিস্তানের বিপক্ষে অলিখিত এই সেমিফাইনালে ১২ রানে বাংলাদেশের ৩ উইকেট পড়ে যায়। মূলত মুশফিকের ইনিংসকে কেন্দ্র করেই গড়ে ওঠে বাংলাদেশের পুঁজি।

শচীন টেন্ডুলকার, ২০০৭

বিশ্ব ক্রিকেটের সেরা ব্যাটসম্যান হিসেবে আলোচিত ক্রিকেটার শচীন টেন্ডুলকার ওয়ানডে ক্যারিয়ারে মোট ১৮ বার ৯০ থেকে ৯৯ রানের মধ্যে আউট হন।

২০০৭ সালে মোহালিতে পাক-ভারত ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে শচীন ও সৌরভ গাঙ্গুলী ভারতের হয়ে ব্যাটিং উদ্বোধন করেন। ওই ম্যাচে শচীন ১৪টি চার ও একটি ছক্কায় ৯১ বলে ৯৯ রান করে উমর গুলের বলে ‘কট বিহাইন্ড’ হন।

সনথ জয়সুরিয়া, ২০০৩

সনথ জয়সুরিয়া ওয়ানডে ক্যারিয়ারে মোট ছয় বার ৯০ থেকে ৯৯ রানের মধ্যে আউট হন। ২০০৩ সালে ভিবি সিরিজে ইংল্যান্ডের বিপক্ষে একটি ম্যাচে ইংল্যান্ড শুরুতে ব্যাট করে ২৭৯ রান তোলে।

ইংল্যান্ডের বিপক্ষে ৯৯ রানের একটি ইনিংস খেলার সময় জয়সুরিয়া। ৮৩ বলে তিনি ৯৯ রানের মাথায় রান আউট হন।

অ্যাডাম গিলক্রিস্ট, ২০০৩

২০০৩ বিশ্বকাপের অন্যতম সেরা ক্রিকেটার ছিলেন অস্ট্রেলিয়ার উইকেটরক্ষক ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্ট।

তিনিও জয়সুরিয়ার মতো ওয়ানডে ক্যারিয়ারে মোট ছয় বার ৯০ থেকে ৯৯ রানের মধ্যে আউট হন। ৮৮ বলে ৯৯ রানের একটি ইনিংস খেলেন ‘গিলি’।

অ্যান্ড্রু ফ্লিনটফ, ২০০৪

অ্যান্ড্রু ফ্লিনটফ ছিলেন হাল আমলের অন্যতম সেরা পেস বোলিং অলরাউন্ডার। ২০০৪ সালে ভারতের ইংল্যান্ড সফরের দ্বিতীয় ওয়ানডে ম্যাচে ফ্লিনটফ ৯৯ রানের একটি ইনিংস খেলেন।

১০৫ রানে ৪ উইকেট হারানোর পর পল কলিংউডের সাথে জুটি বাঁধেন পাঁচ নম্বরে ব্যাট করতে নামা ফ্লিনটফ। সেই জুটিতে দুজন ১৭৪ রান যোগ করেন। ফ্লিনটফ ৯৩ বল খেলে করেন ৯৯ রান।

রাহুল দ্রাবিড়, ২০০৪

২০০৪ ভারতের পাকিস্তান সফরটি ছিল ক্রিকেট ইতিহাসের অন্যতম ক্লাসিক একটি সিরিজ। এই সিরিজের প্রথম ম্যাচটি হয় করাচিতে পাকিস্তানের জাতীয় স্টেডিয়ামে।

শুরুতে ব্যাট করতে নামে ভারত। ভিরেন্দর সেবাগ, শচীন টেন্ডুলকার ও সৌরভ গাঙ্গুলির দারুণ শুরুর পর রাহুল দ্রাবিড় ১০৪ বলে ৯৯ রানের একটি ইনিংস খেলেন।

শেষ পর্যন্ত ভারত পুরো ৫০ ওভার ব্যাট করে ৭ উইকেট হারিয়ে ৩৪৯ রান তোলে।