মুখের ক্ষত সারানোর ঘরোয়া উপায়

মুখগহ্বরের অনেক ধরনের সমস্যায় ভুগে থাকি আমরা। নানাবিধ কারণে মুখের ক্ষত ও আলসারের সমস্যা হতে পারে। মুখের ক্ষত সারাতে আছে ঘরোয়া কিছু উপায়।

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন মুখের সমস্যার বিষয়ে গুরুত্বপূর্ণ অনেক তথ্য জানানো হয়েছে।

আসুন জেনে নিই মুখের ক্ষত সারানোর ঘরোয়া উপায়-

১. মুখের আলসার রোধে মধু খুব ভালো কাজ করে। এতে থাকা অ্যান্টিবায়োটিক উপাদান আক্রান্ত স্থান আর্দ্র রেখে এবং শুষ্কতার হাত থেকে রক্ষা করে। এতে এক চিমটি কাঁচাহলুদ ব্যবহার করলে আরও ভালো ফল পাওয়া যায়।

২. নারিকেল তেল প্রদাহ ও ব্যাক্টেরিয়া রোধী, যা ঘরোয়া ওষুধ হিসেবে কাজ করে। এটি ব্যথা কমাতে দিনে কয়েকবার ব্যবহার করতে পারেন। আক্রান্ত স্থানে জমাট বাঁধানো আধা চামচ নারিকেল তেল ব্যবহার করলে আরাম পাবেন। ৩. অ্যালোভেরার জেলব্যথা কমায়। এর রস মুখে নিয়ে দিনে দুবার কুলকুচি করলে আলসারের কারণে হওয়া ব্যথা কমে যায়।

৪. মুখের ভেতরে ব্যথা, ফোলাভাব কমাতে লবণপানি দিয়ে ব্যবহার করতে পারে।

ক্ষত সারাতে ও ব্যাক্টেরিয়া কমাতে লবণ খুবই উপকারী। মুখ পরিষ্কার করতে ও ব্যাক্টেরিয়ার জন্য মুখের দুর্গন্ধ রোধ করতে লবণপানি। লবণপানি দিয়ে দিনে দুবার মুখ কুলকুচি করুন।

৫. রসুনে রয়েছে প্রাকৃতিক অ্যান্টিমাইক্রোবিয়াল, যা দাঁতের ব্যথা দূর করে। এতে আছে অ্যালিসিন নামক উপাদান, যা দাঁতের ব্যথা ও ফোলাভাব কমায়। এক কোষ রসুন মুখের আক্রান্ত স্থান ঘষুণ। দিনে দুবার ব্যবহারে ভালো ফল পাওয়া যাবে।

 

 

সুত্রঃ যুগান্তর