“মুক্তিযোদ্ধাদের অবমূল্যায়ন করা মানে স্বাধীনতাকে অস্বীকার করা”

বাগমারা প্রতিনিধি:

মুক্তিযোদ্ধাদের উদ্দেশ্যে রাজশাহী-৪(বাগমারা) আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এমপি এনামুল হক বলেন, মুক্তিযোদ্ধাদের অবমূল্যায়ন করা মানে স্বাধীনতাকে অস্বীকার করা। যাঁরা বুকের তাজা রক্ত দিয়ে দেশের জন্য এই মহান বিজয় ছিনিয়ে এনেছেন তাঁদের ভুলে গেলে চলবেনা। তাঁদের কারনে আজ আমরা স্বাধীন দেশে বসবাস করছি।

তিনি বলেন, একটি জাতির জন্য সবচেয়ে গৌরবের মূহুর্ত বিজয়ের মূহুর্ত। ১৬ ডিসেম্বর ৩০ লাখ শহীদ ও ২ লাখ মা-বোনের সমভ্রমের বিনিময়ে অর্জিত। দীর্ঘ ৯ মাস যুদ্ধ করে যাঁরা এই স্বাধীনতা ছিনিয়ে এনেছে তাঁরাই জাতির শ্রেষ্ঠ সন্তান।

আজ শনিবার উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর কমপ্লেক্স অডিটরিয়ামে মহান বিজয় দিবস উপলক্ষে বীর মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্য গণের সংবর্ধনা ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রধান অতিথি আরো বলেন, বাংলাদেশ স্বাধীনতার পর যখন উন্নতির দিকে ধাবিত হতে শুরু করে ঠিক সেই মূহুর্তে স্বাধীনতা বিরোধীরা ষড়যন্ত্র করে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ তাঁর পরিবারের সদস্যদের হত্যা করে। জাতির জনককে হত্যার মধ্যে দিয়ে দেশকে পিছিয়ে দেয়া হয়েছে। তিনি আরো বলেন, মুক্তিযোদ্ধারা জাতির বাতিঘর। আজো শহীদ মুক্তিযোদ্ধারা সবার অন্তরে বসবাস করছেন। জাতি বীর মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগের ঋণ কোনদিন শোধ করতে পারবেনা।

উপজেলা নিবার্হী অফিসারের সভাপতিত্বে ও একাডেমিক সুপারভাইজার আব্দুল মুমিত এর পরিচালনায় বিশেষ অতিথি হিসিবে বক্তব্য রাখেন এনাগ্রুপের ব্যবস্থাপনা পরিচালক তহুরা হক, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আব্দুল্লাহ আল মামুন, ভবানীগঞ্জ পৌর সভার মেয়র আব্দুল মালেক মন্ডল, বাগমারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নাছিম আহম্মেদ, বীর মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার সাহার আলী, খাজা এম এ মহিত, মকবুল হোসেন, রফিকুল ইসলাম, সোলাইমান আলী হিরু। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, জেলা আ’লীগের সহ-সভাপতি অনিল কুমার সরকার, উপজেলা আ’লীগের সিনিয়র সহ- সভাপতি মতিউর রহমান টুকু, রিয়াজ উদ্দীন আহম্মেদ, আফতাব উদ্দীন আবুল, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক গোলাম সারওয়ার আবুল, যুগ্ম সাধারণ সম্পাদক সিরাজ উদ্দীন সুরুজ, সহ-দপ্তর সম্পাদক নুরুল ইসলাম, সহ- প্রচার সম্পাদক ফরহগাদ হোসেন মজনু, চেয়ারম্যান আয়েন উদ্দীন, জেলা পরিষদ সদস্য মাহমদুর রহমান রেজা, উপজেলা মহিলা লীগের সভানেত্রী মরিয়ম বেগম , সম্পাদক কহিনুর বেগম, যুবলীগের সভাপতি আল মামুন, যুগ্ম সাধারন সম্পাদক শামীম মীর, ছাত্রলীগের সভাপতি আব্দুল মালেক নয়ন প্রমুখ। অনুষ্ঠান শেষে উপজেলার বীর মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্য গণকে সংবর্ধনা প্রদান করা হয়।

এদিকে উপজেলা পরিষদ, স্থানীয় রাজনৈতিক দল, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে দিন ব্যাপি বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করে।
দিনের প্রথম প্রহরে উপজেলা পরিষদ চত্বরে সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনী ও মহান স্বাধীনতা যুদ্ধের আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়ে শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে দিবসটির শুভ সূচনা করা হয়। সন্ধ্যায় উপজেলা পরিষদের শহীদ মিনার চত্বরে উপজেলা আ’লীগের উদ্যোগে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাগমারা আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক।

স/অ