মুক্তিযুদ্ধে ফরাসী যুবকের বীরত্বপূর্ণ কাহিনির ছবি ‘জে কে ১৯৭১’ রাবিতে

নিজস্ব প্রতিবেদক :
আমাদের গৌরবময় মুক্তিযুদ্ধের একটি হারিয়ে যাওয়া আন্তর্জাতিক ও গুরুত্বপূর্ণ ঘটনাকে অবলম্বন করে ‘জে কে ১৯৭১’ নামে একটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র গত ৩ মার্চ ২০২৩ তারিখে মুক্তি পেয়েছে। ছবিটি আগামী ২১ মার্চ রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রদর্শিত হবে। রাজশাহী বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ এই প্রদর্শনী আয়োজন করেছে।

২১ মার্চ বিকাল ৪টা, সন্ধ্যা ৬টা ও রাত ৮টায় কাজী নজরুল ইসলাম মিলনায়তনে ছবিটির তিনটি প্রদর্শনী হবে। প্রদর্শনীমূল্য রাখা হয়েছে ৫০ টাকা। টিকিট পাওয়া যাচ্ছে টুকিটাকি চত্বরের বুথে ১৯, ২০ মার্চ সারাদিন ও ২১ মার্চ দুপুর ১টা পর্যন্ত। এরপর থেকে প্রতিটি শোয়ের আগে ভেন্যুতে ছবির টিকিট পাওয়া যাবে।

বিশ্ববিদ্যালয়ের নবসাজে সজ্জিত শীতাতপনিয়ন্ত্রিত কাজী নজরুল ইসলাম মিলনায়তনের এই প্রদর্শনীতে এই ছবির পরিচালক ফাখরুল আরেফীন খান ও চিত্রনাট্যকার প্রখ্যাত নাট্যকার মাসুম রেজা উপস্থিত থাকবেন। তাঁরা শোয়ের আগে ছবি নিয়ে দর্শকদের সঙ্গে কথা বলবেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও উপ-উপাচার্যদ্বয়সহ অনেকেই এই প্রদশর্নীতে উপস্থিত থাকবেন।

১ ঘণ্টা ২১ মিনিট দৈর্ঘ্যরে এই ছবিতে ১৯৭১ সালে জ্যঁ কুয়ে নামে ফরাসী এক যুবকের সাহসী পদক্ষেপের সত্য ঘটনা তুলে ধরা হয়েছে। ওই ফরাসি যুবক ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে সহায়তা করার জন্য ফ্রান্সের বিমানবন্দর থেকে পাকিস্তান এয়ারলাইন্সের একটি ঢাকাগামী বিমান ছিনতাই করেন। তাঁর দাবি ছিল, বাংলাদেশের স্বাধীনতাকামী মানুষের জন্য ২০ টন ওষুধ ও চিকিৎসাসামগ্রী ওই বিমানে তুলে দিতে হবে। তাহলেই মুক্তি পাবেন বিমানের যাত্রীরা। এ ঘটনার জন্য পরে তাঁকে জেল খাটতে হয়েছিল।

টান টান উত্তেজনার এই সত্য ঘটনাকে অবলম্বন করে ভারতের সব্যসাচী চক্রবর্তীসহ বাংলাদেশ, ভারত, ফ্রান্স প্রভৃতি দেশের অভিনেতা-অভিনেত্রী-কলাকুশলীদের নিয়ে এই চলচ্চিত্র নির্মিত হয়েছে। এই ছবিটি বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে প্রথম আন্তর্জাতিক কাহিনি চলচ্চিত্র।