মুক্তিযুদ্ধের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে রাবিতে আন্তর্জাতিক সেমিনার শুরু ৬ এপ্রিল

রাবি প্রতিনিধি:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মুক্তিযুদ্ধের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে আগামী ৬ ও ৭ এপ্রিল দুই দিনব্যাপী আন্তর্জাতিক সেমিনারের আয়োজন করতে যাচ্ছে বিশ্ববিদ্যালয়ের বাংলা গবেষণা সংসদ। আন্তর্জাতিক এ সেমিনারের উদ্বোধন করবেন কবি ও কথাশিল্পী জুলফিকার মতিন। বুধবার বিকেল সাড়ে ৩টায় বিশ^বিদ্যালয়ের শহীদুল্লাহ কলাভবনে ১৫০ নম্বর কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বাংলা গবেষণা সংসদের সচিব অধ্যাপক ড. মিজানুর রহমান খান বলেন, ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধ: শিল্প, সাহিত্য ও সংস্কৃতির অর্জন’ সেমিনারে প্রথম দিনে বাংলাদেশের মুক্তিযুদ্ধ: শিল্প, সাহিত্য ও সংস্কৃতির অর্জন-১, বাংলাদেশের মুক্তিযুদ্ধ: শিল্প, সাহিত্য ও সংস্কৃতির অর্জন-২, বাংলাদেশের মুক্তিযুদ্ধ: মানবতা ও মূল্যবোধ; এবং দ্বিতীয় দিনে মুক্তিযুদ্ধের চলচ্চিত্র ও আমাদের রাজশাহী শীর্ষক অধিবেশসসমূহ অনুষ্ঠিত হবে।

মিজানুর রহমান খান আরও বলেন, দুই দিনব্যাপী এই সেমিনারের প্রথম দিন শুক্রবার সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলাভবনের সামনে সেমিনারের উদ্বোধন করা হবে। এতে প্রধান অতিথি থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান। বিশেষ অতিথি থাকবেন বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা, বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক ড. পি.এম. সফিকুল ইসলাম।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, রাবির বাংলা বিভাগের অধ্যাপক ড. খন্দকার ফরহাদ হোসেন, অধ্যাপক ড. শহীদ ইকবাল ও সহকারী অধ্যাপক গৌতম গোস্বামী।

উল্লেখ্য, দুই দিনব্যপী এই আন্তর্জাতিক সেমিনারে মোট ১৭টি প্রবন্ধ উপস্থাপন করা হবে।
স/শ