মিসবাহ আসলে গরীবের ‘এমএস ধোনি’ : রমিজ রাজা

পাকিস্তান কোচ মিসবাহ-উল-হককে কটাক্ষ করলেন পাকিস্তানের সাবেক অধিনায়ক রমিজ রাজা। মিসবাহকে তিনি গরীবের মহেন্দ্র সিং ধোনি বলে ব্যঙ্গ করলেন। একই সঙ্গে তিনি বলেন, ধোনির মতো ঠাণ্ডা মাথা থাকলেই চলে না। ধোনির মতো আধুনিকও হতে হয়।

সম্প্রতি এক সাক্ষাতকারে রমিজ বলেন, মিসবার ট্রেনিং, বড় হয়ে ওঠা সম্পূর্ণ আলাদা। সে হল, গরীবের মহেন্দ্র সিং ধোনি। ধোনি খুব ঠাণ্ডা থাকত। কোনও কিছুতেই প্রতিক্রিয়া দিত না। আবেগ দেখাত না। মিসবাহও তাই। কিন্তু তার আরও বেশি আধুনিক হওয়া দরকার।

সাবেক এই পাকিস্তানি অধিনায়কের মতে, দল কোনও ম্যাচে হেরে গেলে মিসবাহ অতিরিক্ত রক্ষণাত্মক হয়ে যান দলকে সমালোচনা থেকে বাঁচাতে। মিসবার বোধহয় সময় হয়েছে নতুন ভাবে দলকে চালানোর। তাকে ভেবে দেখতে হবে, ঠিক কী করলে পাকিস্তান ক্রিকেট সঠিক রাস্তায় চলবে। অনেক সময় দেখি, মিসবাহ প্রচণ্ড রক্ষণাত্মক হয়ে যায়। দলকে বাঁচাতে পুরো গুটিয়ে যায়। কিন্তু আমাদের দলে যদি ভাল প্রতিভা থাকে, তা হলে তো হার নিয়ে ভয় পাওয়ার কোনও কারণ নেই।

রমিজ রাজা আরও বলেন, স্থায়ী কোনও কোচ রাখার প্রয়োজন নেই পাকিস্তান টিমে। বরং সিরিজ ধরে ধরে, সেই নির্দিষ্ট সিরিজের গুরুত্ব বুঝে কোচ নির্বাচন করা উচিত। অতীতে আমাদের বিদেশি কোচ প্রয়োজন ছিল। কারণ আমরা এই দুনিয়ায় নতুন ছিলাম। কিন্তু এখন আমার মনে হয় না, স্থায়ী কোনও কোচ প্রয়োজন রয়েছে বলে। অন্তত সব সফরে নেই। বরং আমি বলব, স্পেশ্যালিস্ট কোচ নিয়োগ করা হোক। সিরিজ অনুযায়ী সেটা করা হোক। সেই নির্দিষ্ট সিরিজে সেই কোচের অভিজ্ঞতাকে ব্যবহার করা হোক।

 

সুত্রঃ বাংলাদেশ প্রতিদিন