সোমবার , ১৬ জানুয়ারি ২০১৭ | ২৯শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

মিরাজের প্রথম সাফল্য

Paris
জানুয়ারি ১৬, ২০১৭ ৮:১১ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ক্রীড়া ডেস্ক:

৫৬ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করেছিল বাংলাদেশ। ৯ উইকেট হারিয়ে বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে করে ১৬০ রান। নিউজিল্যান্ডের লক্ষ্য ২১৭। ওয়েলিংটনে শেষ দিনে ৫৭ ওভার ব্যাটিং করার সুযোগ পাবে স্বাগতিক দল।

স্কোর: বাংলাদেশ প্রথম ইনিংস ৫৯৫/৮ (ডিক্লেয়ার)     

        দ্বিতীয় ইনিংস ১৬০/৯

        নিউজিল্যান্ড প্রথম ইনিংস ৫৩৯

        নিউজিল্যান্ড দ্বিতীয় ইনিংস ৩২/১

মিরাজের প্রথম সাফল্য: প্রথম ইনিংসে ৩৭ ওভার বল করে কোনো উইকেটের দেখা পাননি মেহেদী হাসান মিরাজ। তবে দ্বিতীয় ইনিংসে শুরুতেই দলকে সাফল্য এনে দিলেন ডানহাতি এ অফস্পিনার। মিরাজের ফ্লাইটেট ডেলিভারীতে ড্রাইভ করতে গিয়ে ফিরতি ক্যাচ দেন জীৎ রাভাল। বামপাশে ঝাঁপিয়ে বল তালুবন্দি করেন ১৯ বছর বয়সি ক্রিকেটার।

শুভাশিষ বোল্ড: বোল্টের করা ৫৮তম ওভারের প্রথম চারটি বল কোনো রকমকে ঠেকিয়ে দিয়েছিলেন শুভাশিষ। কিন্তু পঞ্চম বলটি আর পারলেন না। দ্রুত গতির ইয়র্কারে বোল্ড শুভাশিষ। ৩৬ রানে নট আউট ইমরুল কায়েস।

সাব্বিরও সাজঘরে: ক্যারিয়ারের তৃতীয় হাফ-সেঞ্চুরি তুলে নেওয়ার পর ইনিংসটিকে বড় করতে পারেননি সাব্বির রহমান। ট্রেন্ট বোল্টের বলে অফস্ট্যাম্পের বাইরের বল ড্রাইভ করতে গিয়ে উইকেটের পিছনে ক্যাচ দেন সাব্বির। ১০১ বলে ৯ বাউন্ডারিতে ইনিংসটি সাজান সাব্বির।

সাউদির শিকার রাব্বী: সাউদির শর্ট বলে গালিতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেছেন কামরুল ইসলাম রাব্বী। ১৪ বলে ১ রান করেন রাব্বী।

সাব্বিরের টানা দ্বিতীয় হাফ-সেঞ্চুরি: প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও হাফ-সেঞ্চুরির দেখা পেলেন সাব্বির রহমান।  এটি তার ক্যারিয়ারের তৃতীয় হাফ-সেঞ্চুরি। মধ্যাহ্ন বিরতির পর টিম সাউদি ও ট্রেন্ট বোল্টকে দুটি দারুণ শটে বাউন্ডারি মারেন সাব্বির। বোল্টের বলে বাউন্ডারি মারার পর এক রান নিয়ে মাইলফলকে পৌঁছান সাব্বির।

ব্যাটিং করবেন ইমরুল: উরুর মাংসপেশিতে টান লাগায় চতুর্থ দিনের শেষ দিকে মাঠ থেকে উঠে যান ইমরুল কায়েস। তবে এখন ব্যাটিংয়ে নামার জন্য প্রস্তুত ইমরুল।  শতভাগ ফিট হননি। একমাত্র দলের প্রয়োজনে মাঠে নামবেন তিনি। ২৪ রানে নিজের ইনিংসটি আবার শুরু করবেন বাঁহাতি ওপেনার।

রিভিউ নিয়ে বাঁচলেন সাব্বির: সাউদির শর্ট বল পুল করতে গিয়েছিলেন সাব্বির রহমান। কিন্তু ব্যাটে বলে কোনো সম্পর্ক হয়নি। বল চলে যায় উইকেটরক্ষক ওয়াটলিংয়ের হাতে। সাউদি আবেদন করলে আম্পায়ার আঙুল তুলে দেন। সতীর্থ কামরুল ইসলাম রাব্বীর সঙ্গে আলোচনা করে রিভিউ নেন সাব্বির। কিন্তু বল ব্যাট বা গ্লাভসের কোথাও স্পর্শ না করায় অন আম্পায়ারের সিদ্ধান্ত পাল্টে দেন তৃতীয় আম্পায়ার।

বোল্টের বলে বোল্ড তাসকিন:  পেসার ট্রেন্ট বোল্টের অসাধারণ এক ইয়র্কারে মধ্যাহ্ন বিরতির এক ওভার আগে বোল্ড হন তাসকিন আহমেদ। প্রথম ইনিংসে ৩ রান করা তাসকিন দ্বিতীয় ইনিংসে করেন ৫ রান।

হাসপাতালে মুশফিক: টিম সাউদির করা শর্ট বল মুশফিকুর রহিমের হেলমেটের পিছনে আঘাত করে। বল হেলমেটে আঘাত করার পর পরই মুশফিকুর রহিম মাটিতে লুটিয়ে পড়েন। মাঠ থেকেই অ্যাম্বুলেন্সে মুশফিকুর রহিমকে হাসপাতালে নেওয়া হয়েছে।

মুশফিকুর রহিম ব্যাটিংয়ে: আঙুলে চোট নিয়ে ব্যাটিংয়ে নেমেছেন মুশফিকুর রহিম।

মুমিনুল হকও সাজঘরে: সাকিবের পর দ্রুত সাজঘরে ফিরেন মুমিনুল হক। নেইল ওয়াগনারের বলে ড্রাইভ করতে গিয়ে গালিতে গ্র্যান্ডহোমের হাতে ক্যাচ দেন ২৩ রান করা মুমিনুল।


সাকিবের শূণ্য: 
প্রথম ইনিংসে ক্যারিয়ার সেরা ২১৭ রান করেছিলেন সাকিব। কিন্তু দ্বিতীয় ইনিংসে? শূণ্য রানে সাজঘরে সাকিব। টেস্ট ক্যারিয়ার এ নিয়ে তৃতীয়বারের মত শূণ্য রানে আউট সাকিব। ২০০৯ সালের পর শূণ্য রানে আউট হলেন সাকিব। স্পিনার স্যান্টনারের বলে উড়িয়ে মারতে গিয়ে উইলিয়ামসনের হাতে ক্যাচ দেন সাকিব।

মুমিনুলের সঙ্গী সাকিব: রোববার চতুর্থ দিনের শেষ ওভারের তৃতীয় বলে বলে রান আউট হন মেহেদী হাসান মিরাজ। মিরাজের আউটের পরপরই আম্পায়াররা দিনের খেলার সমাপ্তি টানেন। মুমিনুল ১০ রানে অপরাজিত থাকেন। আজ তার সঙ্গে নতুন ব্যাটসম্যান হিসেবে যোগ দিয়েছেন সাকিব আল হাসান।

সূত্র: রাইজিংবিডি

সর্বশেষ - খেলা