মিরপুরে বস্তিবাসীদের জন্য ১১ হাজার ফ্ল্যাট নির্মাণ করা হবে

সিল্কসিটিনিউজ ডেস্ক:

গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, গৃহহীনদের গৃহায়ণের জন্য জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের নিজস্ব অর্থায়নে রাজধানীর মিরপুরে ১১নং সেকশনে বস্তিবাসীদের জন্য ৫৩৩টি ফ্ল্যাট নির্মাণ করা হচ্ছে।

শনিবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে মন্ত্রী আলী আজমের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন মন্ত্রী।

এছাড়া সরকারি অর্থায়নে ঢাকার মিরপুরে আলাদা দুটি প্রকল্পে বস্তিবাসী ও স্বল্প আয়ের মানুষের জন্য ভাড়াভিত্তিক আরও ১০ হাজার ৫৩০টি আবাসিক ফ্ল্যাট নির্মাণ প্রকল্প অনুমোদন প্রক্রিয়াধীন রয়েছে।

তিনি বলেন, ‘সবার জন্য আবাসন/কেউ গৃহহীন থাকবে না’ এ ঘোষণা বাস্তবায়নে প্রধানমন্ত্রী গত বছর ২৬ অক্টোবরে এ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

মন্ত্রী বলেন, পর্যায়ক্রমে সব জেলার গৃহহীন ও গরিব মানুষের মাঝে স্বল্প খরচে ফ্ল্যাট ও প্লট বরাদ্দের ব্যবস্থা গ্রহণ করা হবে। এছাড়া জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ গৃহহীন মানুষের জন্য বাসস্থান বা ফ্ল্যাট তৈরির পদক্ষেপ গ্রহণ করেছে।

মোশাররফ হোসেন বলেন, বর্তমান সরকার ছিন্নমূল মানুষের আবাসন সমস্যা সমাধানের লক্ষ্যে দেশের চিহ্নিত তিনটি পৌরসভা/সিটি কর্পোরেশন (কুমিল্লা, সিরাজগঞ্জ ও নারায়ণগঞ্জ) এলাকায় বাসস্থান উন্নয়ন প্রকল্পটি সম্প্রতি অনুমোদন করেছে। বিশ্বব্যাংকের সাহায্যপুষ্ট প্রকল্পটিতে ৫৭০০ ইউনিট বাসস্থান নির্মাণের সংস্থান রাখা হয়েছে বলে জানান তিনি।