মাসুদ রানা-কুয়াশা সিরিজের বই নিয়ে কপিরাইটের আদেশ স্থগিত

বহুল পাঠকপ্রিয় সেবা প্রকাশনীর ‘মাসুদ রানা’ সিরিজের ২৬০টি এবং ‘কুয়াশা’ সিরিজের ৫০টি বইয়ের লেখক হিসেবে শেখ আবদুল হাকিমের পক্ষে লেখক স্বত্ব দিয়ে কপিরাইট অফিসের দেওয়া রায় এক মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট।

বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চ আজ বৃহস্পতিবার এ আদেশ দেন। লেখক কাজী আনোয়ার হোসেনের করা এক রিট আবেদনে এ আদেশ দেন আদালত।

আদালত অন্তবর্তীকালীন আদেশের পাশাপাশি রুল জারি করেছেন। রিট আবেদনকারীপক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন ও ব্যারিস্টার এ বি এম হামিদুল মিসবাহ।

‘মাসুদ রানা’ সিরিজের ২৬০টি বই এবং ‘কুয়াশা’ সিরিজের ৫০টি বইয়ের লেখক হিসেবে শেখ আবদুল হাকিমকে স্বত্ব দিয়ে কপিরাইট অফিস গত ১৪ জুন রায় দেন। এর বিরুদ্ধে হাইকোর্টে রিট আবেদন করেন কাজী আনোয়ার হোসেন। আজ শুনানি শেষে হাইকোর্ট ১৪ জুনের রায় এক মাসের জন্য স্থগিত করেন ও রুল জারি করেন। রুলে এখতিয়ার বহির্ভূত হিসেবে কপিরাইট অফিসের ওই সিদ্ধান্ত কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়েছে। সংস্কৃতি সচিব, কপিরাইট বোর্ডের রেজিস্ট্রারসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

শেখ আব্দুল হাকিম ‘মাসুদ রানা’ সিরিজের ২৬০টি এবং ‘কুয়াশা’ সিরিজের ৫০টি বইয়ের লেখক হিসেবে স্বত্ব বা মালিকানা দাবি করে গতবছর ২৯ জুলাই সেবা প্রকাশনীর সত্ত্বাধিকারী কাজী আনোয়ার হোসেনের বিরুদ্ধে কপিরাইট অফিসে মামলা করেন। এ মামলায় শুনানি শেষে গত ১৪ জুন কপিরাইট অফিস শেখ আবদুল হাকিমের পক্ষে রায় দেয়।

 

সূত্রঃ কালের কণ্ঠ