শনিবার , ৫ নভেম্বর ২০১৬ | ২৭শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

মার্কিন ড্রোন হামলায় আফগানিস্তানে আল-কায়েদা নেতা নিহত

Paris
নভেম্বর ৫, ২০১৬ ৭:৩৫ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

আফগানিস্তানে মার্কিন ড্রোন হামলায় আল-কায়েদার উত্তর-পূর্বাঞ্চল এলাকার আমিরকে হত্যা করা হয়েছে বলে শুক্রবার নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্র। আফগানিস্তানের কুনারে ২৩ অক্টোবর এই হামলা চালানো হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি শনিবার এ খবর জানিয়েছে।

পেন্টাগনের মুখপাত্র পিটার কুক এই হামলাকে ‘নির্ভুল’ হিসেবে অভিহিত করেছেন। নিহত  আল-কায়েদার এই আমিরের নাম ফারুক আল-কাহতানি। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে সৌদি বংশোদ্ভূত আল-কাহতানিকে যুক্তরাষ্ট্রের শীর্ষ অপরাধীর তালিকায় অন্তর্ভুক্ত করা হয়। যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে হামলার ষড়যন্ত্রকারীদের মধ্যে কাহতানি আল-কায়েদার শীর্ষ নেতাদের একজন বলে মনে করা হয়।

পিটার কুক আরও জানান, বিলাল আল-উতাবি নামের আফগানিস্তানের আরেক আল-কায়েদা নেতাকে লক্ষ্য করে পৃথক হামলা চালানো হয়। যদিও ওই হামলার ফল সম্পর্কে এখনও কিছু জানা যায়নি।
কুক বলেন, গত মাসে আফগানিস্তানের কুনারে মার্কিন বিমান থেকে নিক্ষিপ্ত বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্রের আঘাতে জঙ্গিদের দুটি কম্পাউন্ড মাটির সঙ্গে মিশে যায়। সেখানে জঙ্গিরা লুকিয়ে ছিল বলে ধারণা করা হচ্ছিল।

মার্কিন এক কর্মকর্তা জানান, আফগানিস্তানে গত কয়েক বছরে আল-কায়েদা নেতাদের লক্ষ্য করে যেসব হামলা চালানো হয়েছে তার মধ্যে এটি সবচেয়ে সফল। এই হামলার জঙ্গি গোষ্ঠিটির ওপর বড় ধরনের আঘাত।

আফগান সরকারের মুখপাত্র আব্দুল ঘানি মোসামেন জানান, ২৩ অক্টোবরের ড্রোন হামলায় ১৫জন আল-কায়েদা জঙ্গি নিহত হয়েছে। নিহতদের মধ্যে দুজন আরব ও বেশ কয়েকজন পাকিস্তানি তালেবান যোদ্ধা রয়েছে।

সূত্র: বিবিসি

সর্বশেষ - আন্তর্জাতিক