মারিউপোলে সহিংসতা : উপ-প্রতিরক্ষামন্ত্রীকে বহিষ্কার করল রাশিয়া

সিল্কসিটি নিউজ ডেস্ক :

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় প্রদেশ দনেতস্কের উপকূলীয় শহর মারিউপোলে রুশ বাহিনীর মাত্রাতিরিক্ত সহিংসতার অভিযোগে বহিষ্কার করা হয়েছে রাশিয়ার কেন্দ্রীয় সরকারের উপ-প্রতিরক্ষামন্ত্রী ও সাবেক কর্নেল জেনারেল মিখাইল মিজিন্তসেভকে।

শুক্রবার রাশিয়ার সামরিকবাহিনীর ব্লগার আলেক্সান্দার স্লাদকভ এক ব্লগপোস্টে প্রথম উপ-প্রতিরক্ষামন্ত্রীকে অব্যাহতি দেওয়ার সংবাদটি জানান। পরে দেশটির অন্যতম নেতৃস্থানীয় অনলাইন সংভাদমাধ্যম আরবিসি তাদের নিজস্ব প্রতিবেদনেও এ তথ্য নিশ্চিত করেছে।

ঠিক কী কারণে কর্নেল জেনারেল মিজিন্তসেভকে পদচ্যুত করা হলো, সে সম্পর্কে স্লাদকভের ব্লগপোস্ট কিংবা আরবিসির প্রতিবেদন— কোথাও এ সম্পর্কে বিস্তারিত কিছু বলা হয়নি। এ ব্যাপারে বিস্তারিত তথ্য জানতে রাশিয়ার রুশ প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিনের সঙ্গে যোগাযোগ করেছিল রয়টার্স। কিন্তু ক্রেমলিনের পক্ষ থেকে বলা হয়— এই ইস্যুটি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক্তিয়ারে।

কৃষ্ণসাগরের উপদ্বীপ ক্রিমিয়ার মালিকানা সংক্রান্ত মিনস্ক চুক্তির শর্ত পালন না করা এবং যুক্তরাষ্ট্র ও তার ইউরোপীয় মিত্রদের সামরিক জোট ন্যাটোতে ইউক্রেনের যোগ দেওয়ার আবেদনকে ঘিরে সৃষ্ট দ্বন্দ্বের জেরে ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রুশ বানিহী। অভিযানের শুরুর দিকেই ইউক্রেনের যেসব শহর দখলে আনার জন্য লড়াই চলছিল রুশ ও ইউক্রেনীয় বাহিনীর মধ্যে— মারিউপোল সেসবের মধ্যে অন্যতম।

২০২২ সালের সেপ্টেম্বরের দিকে রুশ সেনাদের পূর্ণ দখলে আসে মারিউপোল। তবে অভিযোগ ওঠে— শহরটি দখলে আনার জন্য ব্যাপক সহিংসতা চালিয়েছে রুশ বাহিনী এবং সেই সহিংসতার মূল শিকার হয়েছেন বেসামরিক জনগণ।

ইউক্রেনে অভিযানরত রুশ সেনাদের সামরিক নির্দেশনা প্রদান এবং অস্ত্র ও রসদ সরবরাহের দায়িত্বে ছিলেন উপ-প্রতিরক্ষামন্ত্রী মিজিন্তসেভ। অভিযোগে তার সম্পর্কে বলা হয়— মারিউপোলের পরিস্থিতি সম্পর্কে ওয়াকিবহাল থাকা সত্ত্বেও রুশ বাহিনীকে সংযত আচরণের কোনো নির্দেশনা তিনি প্রদান করেননি।

মারিউপোলে সহিংসতার অভিযোগে গত বছর জুনে মিজিন্তসেভের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ইউরোপের দেশগুলোর জোট ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। সাবেক এই সেনা কর্মকর্তাকে ‘মারিউপোলের কসাই’ বলেও আখ্যা দিয়েছে ইইউ এবং ন্যাটো।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, মিজিন্তসেভের বিরুদ্ধে যেসব অভিযোগ উঠেছিল— সরকারি তদন্তে সেসবের সত্যতা প্রমাণিত হয়েছে। এ কারণেই অব্যাহতি দেওয়া হয়েছে তাকে।