মান্দায় যথাযোগ্য মর্যাদায় শহিদ দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক:

নওগাঁর মান্দায় যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহিদ দিবস পালন করা হয়েছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ৯ টার দিকে তেঁতুলিয়া ইউনিয়ন আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে নানা আয়োজনে দিবসটি পালন করা হয়। দিবসটি উপলক্ষে তারা প্রভাত ফেরির আয়োজন করে। ফেরি শেষে ভাষা শহিদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন নেতা-কর্মীরা।

দলাীয় কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন শেষে আলোচনা সভার আয়োজন করা হয়। সভা সঞ্চালনা করেন ইউনিয়ন আওয়ামী লীগ সম্পাদক আব্দুস সাত্তার। সভায় উপস্থিত ছিলেন, উপজেলা যুবলীগের সাবেক সম্পাদক এস.এম হাবিবুর হমান, উপজেলা যুবলীগ যুগ্ম সম্পাদক মোখলেছার রহমান মুকুল, ইউনিয়ন আওয়ামী লীগ উপদেষ্টা গাজীবুর রহমান, বিশিষ্ট সমাজ সেবক কার্তিক চন্দ্র, যুগ্ম সম্পাদক নাজমুল হক চাম্পা,যুবলীগ সভাপতি আশরাফুল ইসলাম, সম্পাদক সাজেদুর রহমান,ছাত্রলীগ সভাপতি এস এম জীবন ও ছাত্রলীগ নেতা আলমগীর হোসেনসহ স্থানীয় নেতাকর্মীরা।

শহিদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া মাহফিলের মধ্য দিয়ে আলোচনা সভা শেষ হয়।

প্রসঙ্গত, ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি রাষ্ট্রভাষা বাংলার দাবিতে সেই দিন রাজ পথে প্রাণ দেয় সালাম, রফিক,বরকত, জব্বারসহ আরো অনেকে। মাতৃভাষার জন্য প্রাণদান করে বাঙালী বিশ্বমঞ্চে এক অনন্য উচ্চতায় আসীন হয়। তারই স্বীকৃতি স্বরুপ ১৯৯৯ সালের ১৭ নভেম্বর প্যারিসে এক সম্মেলনে দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেয় ইউনেস্কো।

স/শা