মাদক পাচার নিয়ে আজারবাইজানের অভিযোগ, যা বলছে ইরান

ইউরোপে মাদক পাচারে ইরানের সঙ্গে আর্মেনিয়ার আঁতাত রয়েছে বলে আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ যে অভিযোগ করেছেন, তা প্রত্যাখ্যান করেছে ইরান।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে বলেছেন, আজারবাইজানের পক্ষ থেকে এ ধরনের অভিযোগ শুধুমাত্র ইহুদিবাদী ইসরাইলের স্বার্থ রক্ষা করবে এবং তেহরান ও বাকুর মধ্যকার ঐতিহাসিক সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করবে।

কমনোয়েলথের একটি সেমিনারে শুক্রবার অনলাইনে যুক্ত হয়ে আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ ইরানের বিরুদ্ধে এ অভিযোগ আনেন।

তিনি বলেন, গত ৩০ বছর ধরে ইরানের সঙ্গে গোপন আঁতাত করে ইউরোপে মাদক পাচার করছে আর্মেনিয়া। গত বছর কারাবাখ অঞ্চল নিয়ে আর্মেনিয়ার সঙ্গে যুদ্ধ জয়ের পর এ রুটে মাদক পাচার বন্ধ করে দিয়েছি।

এ বিষয়ে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, বিভিন্ন মাধ্যমে আজারবাইজানের কর্মকর্তাদের কাছে নানা বার্তা দেয়ার পরও বাঁকুর পক্ষ থেকে এই ধরনের ভিত্তিহীন অভিযোগ তোলা খুবই দুর্ভাগ্যজনক। মাদক চোরাচালানের বিরুদ্ধে ইরান আন্তর্জাতিক অঙ্গনে নেতৃস্থানীয় পর্যায়ে রয়েছে এবং আন্তর্জাতিক সম্প্রদায় স্বীকার তা করে। শুধু তাই নয়, মাদক চোরাচালানের বিরুদ্ধে অভিযান চালাতে গিয়ে ইরানের হাজার হাজার পুলিশ গত চার দশকে জীবন দিয়েছেন।

 

সূত্রঃ যুগান্তর