মাঠে নেমেই রেকর্ড মেসির, পরে করলেন জোড়া গোল

লিওনেল মেসি এবং ক্রিশ্চিয়ানো রোনালদোরা এখন যা করেন, সেটাই যেন একেকটা রেকর্ড। কোপা আমেরিকা গ্রুপ পর্বের শেষ ম্যাচে বলিভিয়ার বিপক্ষে মাঠে নেমেই দুর্দান্ত এক রেকর্ড নিজের করে নিয়েছেন মেসি।

আর্জেন্টিনার হয়ে এতদিন সবচেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলার রেকর্ড ছিল হ্যাভিয়ের মাচেরানোর দখলে। আগের ম্যাচে প্যারাগুয়ের বিপক্ষে মাঠে নেমেই সেই রেকর্ড স্পর্শ করেছিলেন মেসি। এদিন বলিভিয়ার বিপক্ষে মাঠে নেমে সবাইকে ছাড়িয়ে গেলেন বার্সেলোনার এই সুপারস্টার।

বলিভিয়ার বিপক্ষে মাঠে নামার আগে মেসি এবং মাচেরানোর ম্যাচ সংখ্যা ছিল সমান ১৪৭টি করে। কোপা আমেরিকার গ্রুপ পর্বের শেষ ম্যাচে মাঠে নেমে নিজের নামের পাশে মেসি সংখ্যাটা লিখে নিলেন ১৪৮। সামনে এখন শুধু নিজেকেই ছাড়িয়ে যাওয়ার পালা।

আর্জেন্টিনার হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড গড়ার দিনে মঞ্চটাকে দুর্দান্তভাবে রাঙিয়ে রাখলেন মেসি। করলেন জোড়া গোল। পাশাপাশি আরো একটি গোলে অবদানও রেখেছেন তিনি। তার এই পারফরম্যান্সে কোপা আমেরিকার ম্যাচে আর্জেন্টিনা ৪-১ গোলে বলিভিয়াকে উড়িয়ে দিয়েছে।

২০০৫ সালে আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করেন মেসি। সে বছর ১৭ আগস্ট ফেরেঞ্চ পুসকাস স্টেডিয়ামে স্বাগতিক হাঙ্গেরির বিপক্ষে একটি প্রীতি ম্যাচে মেসির আন্তর্জাতিক অভিষেক ঘটে। এরপর গত ১৬ বছরে ১৪৮টি ম্যাচ খেললেন তিনি। পরের ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে মাঠে নামলে সংখ্যাটা হয়ে যাবে ১৪৯। সেমিফাইনালে খেলতে পারলে হবে ১৫০।

শুধু ম্যাচ সংখ্যায় নয়, গোল স্কোরিংয়ে তো রেকর্ড আগেই গড়েছেন মেসি। আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ ৭৫ গোল হচ্ছে মেসির। ৫৪ গোল নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন গ্যাব্রিয়েল বাতিস্তুতা।

 

সূত্রঃ কালের কণ্ঠ