মাছ, নাকি ভিন গ্রহের প্রাণী! কী ভেসে উঠল তিস্তার জলে

সিল্কসিটিনিউজ ডেস্ক:

প্রবল বর্ষণের ফলে ফুলে ফেপে উঠেছিল তিস্তার জল। তার মাঝেই ভেসে উঠল এক অতিকায় জীব। প্রথমে দেখে কিছুটা ভয় পেয়ে গিয়েছিলেন এলাকার বাসিন্দারা।

মাছ, নাকি ভিন গ্রহের প্রাণী! কী ভেসে উঠল তিস্তার জলে। নিজস্ব চিত্র

এ কি মাছ, নাকি ভিন গ্রহের কোনও জীব? বন্যার জলে ভেসে এসেছিল এই অতিকায় জন্তু। শেষে দেখা গেল, কোনও ভিন গ্রহের প্রাণী নয়। এটি আসলে একটি আড় মাছ। কিন্তু ওজনে মাছটি ৩১ কেজি।

গ্রামবাসীদের মুখ থেকেই জানা গিয়েছে, তিস্তার জল থেকেই ভেসে এসেছিল এই বাঘা আড়। সোমবার ত্রাণশিবির থেকে ঘরে ফেরার পথে এই অতিকায় আড় হাতে পেয়ে রীতিমতো আনন্দে মেতে উঠেছেন তিস্তা পাড়ের বিবেকানন্দ পল্লীর বাসিন্দারা। রবিবারও এই এলাকায় জেলেদের জালে ধরা পরে একটি আড় মাছ। তবে তুলনামূলকভাবে সেটি ওজনে কম ছিল।

এই সেই বাঘা আড়। নিজস্ব চিত্র

স্থানীয় বাসিন্দারা জানান, গত কয়েক দিন পাহাড়-সমতলে লাগাতার বৃষ্টিতে ফুলে ফেঁপে উঠেছিল তিস্তা। জলস্ফীতির কারণে ঘর ছেড়ে নিরাপদ আশ্রয়ে চলে গিয়েছিলেন বিবেকানন্দ পল্লীর অনেকেই। রবিবার থেকে বৃষ্টি কমায় জলস্তর অনেকটাই নেমে যায় তিস্তার। সোমবার সকালে ঘরে ফিরছিলেন কমল বিশ্বাস, হারাধন বসাক-সহ কয়েকজন বাসিন্দা। তাঁরাই জানান, নদীর পাড়ে হঠাৎ ঝুপঝাপ শব্দ শুনে তাকিয়ে দেখেন অল্পজলে আটকে পড়েছে বিরাট চেহারার একটি মাছ। খবর পেয়ে ছুটে আসেন আরও কয়েকজন। মাছটি পালিয়ে যাওয়ার আগেই জাল দিয়ে সেটিকে আটকে দেন গ্রামবাসীরা।

কমল বিশ্বাস জানান, জালে আটকে গেলেও মাছটিকে তুলতে নাজেহাল অবস্থা হয় তাঁদের। মাছটির লেজের ধাক্কায় পড়েও যান অনেকে। অবশেষে মাছটি তোলা হলে, ক্রেতারা এসে দর করতে শুরু করে দেন। শেষে মাছটির সর্বোচ্চ দাম ওঠে ৯ হাজার টাকা। কিন্তু তার পরে এলাকার মানুষই সিদ্ধান্ত নেন, মাছটিকে না বেচে সবাই মিলে তা দিয়ে পিকনিক করা হবে। গ্রামের বাসিন্দা নিবারণ মণ্ডলের বক্তব্য, ‘‘তিস্তার জলে প্লাবিত হয়ে ঘরবাড়ি ছেড়ে ভালো-মন্দ খাওয়া হয়নি কয়েক দিন। ঘরে ফেরার পথে সেই তিস্তাই যখন মাছ উপহার দিল, তখন না খেলে অভিমান হবে তিস্তার। এই ভেবেই মৎস্যভোজের আয়োজন।’’