মহামারিতেও ব্যাংকের পরিচালন মুনাফা বেড়েছে

করোনার মধ্যেও অধিকাংশ ব্যাংকের পরিচালন মুনাফা বেড়েছে। চলতি বছরের প্রথম ছয় মাসে (জানুয়ারি-জুন) সাউথইস্ট ব্যাংকের পরিচালন মুনাফা দাঁড়িয়েছে ৪৭২ কোটি টাকা। যা গত বছরের চেয়ে ১৩০ কোটি টাকা বেশি। গত বছরের প্রথম ছয় মাসে ব্যাংকটির পরিচালন মুনাফা ছিল ৩৪২ কোটি টাকা।

বেসরকারি খাতের অন্যতম বৃহৎ ব্যাংক ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের বছরের প্রথম ছয় মাসে পরিচালন মুনাফা হাজার কোটি টাকা ছাড়িয়েছে। ২০২১ সালের প্রথম ছয় মাসে ব্যাংকটির পরিচালন মুনাফা এক হাজার ২০ কোটি টাকা। গত বছর একই সময়ে ছিল এক হাজার ৭ কোটি টাকা।

সোশ্যাল ইসলামী ব্যাংকের (এসআইবিএল) ২০২১ সালের ছয় মাসে পরিচালন মুনাফা ২২৭ কোটি টাকা। গত বছর ছিল ১৭৫ কোটি টাকা।

এবছর প্রথম ছয় মাসে প্রিমিয়ার ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ৪০৮ কোটি টাকা। গত বছর একই সময় ছিল ৩৪৬ কোটি টাকা।

সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংক ২০২১ সালের প্রথম ছয় মাসে ৮০ কোটি টাকা পরিচালন মুনাফা করেছে, এর আগের বছরের একই সময়ে যা ছিল ৭০ কোটি টাকা। সে হিসেবে ছয় মাসে ব্যাংকটির পরিচালন মুনাফা বেড়েছে ১০ কোটি টাকা বা ১৪ শতাংশ।

২০২১ সালের জুন পর্যন্ত এনআরবি কমার্শিয়াল ব্যাংকের পরিচালন মুনাফা বেড়েছে। এসময় ব্যাংকটির পরিচালন মুনাফা হয়েছে ১৫০ কোটি টাকা; যা গত বছরের একই সময়ে ছিল ৯১ কোটি টাকা। মার্কেন্টাইল ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ৩৫৮ কোটি টাকা, গত বছর ছিল ২৪৩ কোটি টাক।

আল-আরাফা ইসলামী ব্যাংকের মুনাফা হয়েছে ৩১০ কোটি টাকা। গত বছরের একই সময়ে ছিল ৩০৫ কোটি। এক্সিম ব্যাংকের মুনাফা হয়েছে ৩৪০ কোটি, যা গত বছর একই সময়ে ছিল ৩১৭ কোটি টাকা।

ব্যাংক এশিয়ার পরিচালন মুনাফা হয়েছে ৪৮৩ কোটি টাকা, যা গত বছর একই সময়ে ছিল ৩৫৩ কোটি টাকা। এবছর ঢাকা ব্যাংকের মুনাফা হয়েছে ৩১০ কোটি টাকা। গত বছরের একই সময়ে ব্যাংকটির মুনাফার অংক ছিল ২৬৩ কোটি টাকা। যমুনা ব্যাংক মুনাফা করেছে ৩০১ কোটি টাকা। গতবার ব্যাংকটি মুনাফা করেছিল ২৬২ কোটি টাকা।

এনসিসি ব্যাংকের এ বছর প্রথম ছয় মাসে ৩১৫ কোটি টাকা পরিচালন মুনাফা করেছে। গত বছর যা ছিল ২৯০ কোটি টাকা। এছাড়া পূবালী ব্যাংকের ৫০৫ কোটি টাকা পরিচালন মুনাফা হয়েছে, ২০২০ সালের প্রথম ছয় মাসে যা ছিল ৪০০ কোটি টাকা।

বিদেশি খাতের ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান (এনবিপি) মুনাফা করেছে ২১ কোটি ১৩ লাখ টাকা, গত বছর ব্যাংকটির ২২ কোটি টাকা লোকসান ছিল। সে হিসাবে ব্যাংকটি কিছুটা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে।

তবে পরিচালন মুনাফা ব্যাংকের প্রকৃত মুনাফা নয়, পরিচালন মুনাফা থেকে ঋণের বিপরীতে নির্ধারিত হারে প্রভিশন বা নিরাপত্তা সঞ্চিতি সংরক্ষণ এবং করপোরেট কর পরিশোধের পর নিট মুনাফার হিসাব হবে। নিট মুনাফাই ব্যাংকের প্রকৃত মুনাফা।

নানা উপায়ে ব্যাংকগুলো ভালো পরিচালন মুনাফা দেখালেও সাম্প্রতিক বছরগুলোর তুলনামূলক চিত্র থেকে দেখা যাচ্ছে প্রকৃত মুনাফা খুব ভালো অবস্থায় নেই।

 

সূত্রঃ যুগান্তর