মহাপরিচালকের আদেশ অমান্য করে রাজশাহীতে স্বাস্থ্য পরিদর্শকে পদায়ন

নিজস্ব প্রতিবেদক:

স্বাস্থ্য অধিদপ্তর মহাপরিচালকের জারিকৃত আদেশ অমান্য করে রাজশাহীতে স্বাস্থ্য অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় পরিচালক ডা. আনিসুর রহমানের জারিকৃত এক আদেশে তিনজনকে সহকারি স্বাস্থ্য পরিদর্শক থেকে নিজ বেতনে স্বাস্থ্য পরিদর্শক পদে পদায়ন ও বদলি করা হয়েছে। এতে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের আদেশ অমান্য ছাড়াও নিয়োগবিধিও লঙঘন করা হয়েছে-এমন অনিয়মের প্রতিকার চেয়ে আজ রোববার ডাকযোগে মহাপরিচালকের কাছে চিঠি দিয়েছে রাজশাহীর স্বাস্থ্য বিভাগের মাঠ পর্যায়ের কর্মচারি সমিতি। একই কপি দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান বরাবরও পাঠানো হয়েছে।

যাদের পদায়ন ও বদলি করা হয়েছে তারা হলেন, সহকারি স্বাস্থ্য পরিদর্শক মনসুর রহমান, মমতাজ খাতুন ও অনিল চন্দ্র সাহা। এদের মধ্যে মনসুর রহমানকে মোহনপুর থেকে তানোর, মমতাজ খাতুনকে বাগমারায় এবং অনিল চন্দ্রকে পুঠিয়া থেকে চারঘাটে বদলি করা হয়েছে।

কর্মচারি সমিতের পক্ষে লিখিত অভিযোগে উল্লেখ করা হয়, গত ৪ সেপ্টেম্বর এ সংক্রান্ত স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের একটি আদেশ জারি করা হয়। তাতে বলা হয়েছে, বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কার্যালয় থেকে দ্বিতীয় শ্রেণীর বিভিন্ন শুন্য পদে নিজ বেতনে চলতি দায়িত্বে পদায়নের আদেশ জারি করা হচ্ছে। যা অনুমোদিত কার্য-পরিধি ও নিয়োগবিধি-২০১৮ পরিপন্থী। ফলে দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কর্মচারিদের পদবী পরিবর্তন করে সমস্কেলের পদে বা উচ্চতর পদে পদায়ন করা বিধি সম্মত নয়। এজন্য সমস্কেলের পদে অথবা উচ্চতর পদে পদায়ন না করার জন্য আদেশ জারি করে বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কার্যালয়গুলোতে চিঠি পাঠানো হয়।

এ আদেশ জারির দুই মাস পর রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালক তিনজনকে নিজ বেতনে পদায়ন করে বদলি করেন। রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. আনিসুর রহমান বলেন, ‘আমার ক্ষমতার মধ্যেই তিনজনকে পদায়ন ও বদলি করা হয়েছে। এখানে কোন অনিয়ম করা হয়নি।’

তবে এ সংক্রান্ত মহাপরিচালকের আদেশ জারির বিষয় জানতে চাইলে তিনি কোনো উত্তর দেননি।

স/শা