মশক নিধন ও পরিচ্ছন্নতা সপ্তাহ পালন উপলক্ষে রাসিকের সভা

নিজস্ব প্রতিবেদক: আগামী ২৫ থেকে ৩১ জুলাই পর্যন্ত ‘দেশব্যাপী মশক নিধন ও পরিচ্ছন্নতা সপ্তাহ পালন’ উপলক্ষে ওয়ার্ড সচিবদের রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ মঙ্গলবার দুপুরে নগরভবনের সরিৎ দত্ত সভাকক্ষে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন রাসিকের প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু।

সভাপতির বক্তব্য রাখতে গিয়ে প্যানেল মেয়র বলেন, রাজশাহী মহানগরীতে জলবায়ু পরিবর্তন ও বর্ষা মৌসুমে সাধারণ মশা ও এডিস মশার প্রজনন বৃদ্ধি পেয়ে থাকে। যাহার মাধ্যমে ডেঙ্গু জ্বর ও চিকুনগুনিয়া রোগ ছড়ায় এ ব্যাপারে আপনাদের সবাইকে সর্তক থাকতে হবে। মশার উৎপাত হতে রক্ষা পাওয়ার জন্য আগামী ২৫-৩১ জুলাই ২০১৯ পর্যন্ত ‘দেশব্যাপী মশক নিধন ও পরিচ্ছন্নতা সপ্তাহ’ পালন করা হবে। পরিচ্ছন্নতা সপ্তাহ পালন উপলক্ষ্যে নানাবিধ কর্মসূচি গ্রহণ করেছে রাজশাহী সিটি কর্পোরেশন এ বিষয়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন প্রচার মাধ্যমে ব্যাপক প্রচারাভিযান চালাতে হবে। নাগরিকদের নির্দিষ্ট স্থানে আবর্জনা ফেলার বিষয়ে উদ্বুদ্ধ করতে হবে। সেপটিক ট্যাঙ্ক, সোকওয়েলে ছয় দিন পর পর ২৫ এম.এল কেরোসিন ব্যবহার করতে হবে। ড্রেনের সঙ্গে সংযোগ থাকলে তা অবিলম্বে বিচ্ছিন্ন করতে হবে। আপনার বাড়ির আশেপার্শ্বের ঝোপ-ঝাড়, জঙ্গল,জলাবদ্ধ অবস্থান নিজ দায়িত্বে পরিস্কার করুণ এবং অপরকে এ ব্যাপারে উৎসাহিত করুণ। ব্যক্তি মালিকানাধীন পুকুর, জলাশয় ও ডোবার কচুরীপানা অবিলম্বে নিজ দায়িত্বে অপসারণ করুণ। এডিস মশা সাধারণত স্বচ্ছ ও স্থির পানিতে ডিম পাড়ে, আপনার বাড়ীর আশেপার্শ্বে পড়ে থাকা জমাপাত্র যেমন পরিত্যক্ত টিনের কোটা, ডাবের খোল, দইয়ের ভাড়, গাড়ীর টায়ার ইত্যাদি ধ্বংস করতে হবে। রেফ্রিজারেটর, ফুলের টব, বাড়ীর চৌবাচ্চায়,জমানো পানি ০৩ (তিন) দিন পর পর পরিবর্তন করুন। রাতে বা দিনে ঘুমানোর সময় মশারি ব্যবহার করুণ। ডেঙ্গু বা চিকুনগুনিয়া হলে নিকটস্থ স্বাস্থ্য কেন্দ্রে যোগাযোগ করুন।

সভায় রাসিকের বিভিন্ন কাউন্সিলর, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ মোঃ মামুন, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা এএএফএম আঞ্জুমান আরা বেগম ও অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

স/জি