বৃহস্পতিবার , ২৯ আগস্ট ২০২৪ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

মরা মাছে ছেয়ে গেছে গ্রিসের সমুদ্রবন্দর (ভিডিও)

Paris
আগস্ট ২৯, ২০২৪ ৮:৩০ অপরাহ্ণ

সিল্কসিটি নিউজ ডেস্ক :

গ্রিসের মধ্যাঞ্চলের একটি সমুদ্রবন্দর মরা মাছে ভরে গেছে। এসব মাছ সরাতে এখন সময়ের সঙ্গে পাল্লা দিতে হচ্ছে স্থানীয় কর্তৃপক্ষকে। সেখানকার সাধারণ মানুষ বলছেন, বন্দরে মরা মাছ ভেসে থাকার বিষয়টি তাদের জীবনযাত্রাকে ঝুঁকিতে ফেলে দিতে পারে।

রাজধানী এথেন্স থেকে উত্তর দিকে অবস্থিত থেসালি অঞ্চলের ভোলোস নামের এই বন্দরটি টানা দ্বিতীয়বারের মতো বড় ধরনের বিপর্যয়ের মুখে পড়ল। গত বছর সেখানে দেখা দিয়েছিল ভয়াবহ বন্যা।

গত বছরের বন্যায় পাশের একটি লেক আবারও পানিতে পূর্ণ হয়ে যায়। ম্যালেরিয়ার সংক্রমণ কমাতে ১৯৬২ সালে এই লেকটির পানি সেঁচে ফেলা হয়।

থিসালি বিশ্ববিদ্যালয়ের কৃষি ও পরিবেশ বিষয়ের প্রফেসর দিমিত্রিস ক্লাউদাতোর্স বলেছেন, “ড্যানিয়েল এবং ইলিয়াস নামের দুটি ঝড়ের পর থিসালির ২০ হাজার একর সমতল ভূমি বন্যার পানিতে প্লাবিত হয়। এরপর মিঠাপানির অনেক মাছ নদীর মাধ্যমে সাগরে চলে যায়। ওই সময় যখন লেকের পানি সরে যায় তখন মিঠাপানির মাছ ভোলোস বন্দরের দিকে যায়। এই বন্দরটির পানি গিয়ে নেমেছে প্যাগেসটিক উপসাগর এবং আজিয়ান সাগরে। সেখানে এসব মাছ বাঁচতে পারে না।”

শুধুমাত্র গত মঙ্গলবারই ভোলোসের সৈকতে ভেসে থাকা ৫৭ টন মরা মাছ সরাতে হয় কর্তৃপক্ষকে। বুধবারও মাছ পরিষ্কার অভিযান অব্যাহত ছিল।

স্থানীয় রেস্তোরাঁ এবং বার অ্যাাসোসিয়েশন জানিয়েছে, গত বছরের বন্যার পর অঞ্চলটিতে পর্যটকের সংখ্যা ৮০ শতাংশ কমে গেছে। এখন মরা মাছ তাদের জন্য আরেক বিপদের কারণ হয়ে দাঁড়িয়েছে।

অ্যাসোসিয়েশনের সভাপতি স্তেফানোস স্তেফানো বলেছেন, “মরা মাছের এ ধরনের পরিস্থিতি আমাদের জন্য মৃত্যুর মতো হবে। এরপর আমাদের এখানে আর কোনো পর্যটক আসবে?”

সূত্র: গালফ নিউজ।

 

সর্বশেষ - আন্তর্জাতিক