মঙ্গলবার , ২৭ আগস্ট ২০২৪ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

মমতার পদত্যাগের দাবিতে বিজেপির ১২ ঘণ্টার ‘বাংলা বন্ধ’ কর্মসূচি

Paris
আগস্ট ২৭, ২০২৪ ৮:৪২ অপরাহ্ণ

সিল্কসিটি নিউজ ডেস্ক:

মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের পদত্যাগের দাবিতে আজ পশ্চিমবঙ্গের সচিবালয় ঘেরাওয়ের চেষ্টা করেছিল বিক্ষোভকারী ছাত্রসমাজ। তাদের দমনে কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করেছে পুলিশ। পুলিশের এসব অ্যাকশনে অনেক মানুষ আহত হয়েছেন এমন অভিযোগ করে কাল বুধবার (২৮ আগস্ট) পশ্চিমবঙ্গে ১২ ঘণ্টার ‘বাংলা বন্ধ’ কর্মসূচি ঘোষণা করেছে কেন্দ্রের ক্ষমতাসীন দল বিজেপি। তারা বলেছে, কাল সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত পশ্চিমবঙ্গের সবজায়গায় সাধারণ ধর্মঘট চলবে।

মঙ্গলবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পদত্যাগের দাবিতে নবান্ন অভিযান নামে সচিবালয় ঘেরাওয়ের ডাক দিয়েছিল পশ্চিমবঙ্গ ছাত্র সমাজ।

রাজ্য পুলিশের কাছে খবর ছিল, এই নবান্ন অভিযানে সামনে নারী এবং ছাত্রদের রেখে পিছন থেকে অশান্তি ছড়ানোর চেষ্টা করা হতে পারে। এমনকি, পুলিশকে প্ররোচিত করে বলপ্রয়োগে বাধ্য করা হতে পারে বলেও জানিয়েছিলেন রাজ্য পুলিশের এডিজি (দক্ষিণবঙ্গ) সুপ্রতিম সরকার। এর পরেই শহর জুড়ে কড়া নিরাপত্তা জারি করে পুলিশ।

মঙ্গলবার সকাল থেকেই নবান্ন (সচিবালয়) চত্বরে ছিল নিশ্ছিদ্র নিরাপত্তা। শহরের বিভিন্ন প্রান্তে বসানো হয় ঝালাই করা গার্ডরেল এবং কনটেইনার। কিন্তু বেলা বাড়তেই একে একে বাড়তে থাকে মানুষের ভিড়। সাঁতরাগাছি, হাওড়া সেতুতে ব্যারিকেড ভেঙে এগোনোর চেষ্টা করেন আন্দোলনকারীরা।

স্লোগান ওঠে, ‘‘দফা এক, দাবি এক, মমতার পদত্যাগ।’’ পরিস্থিতি সামাল দিতে জলকামান চালানো শুরু করে পুলিশ। ছোড়া হয় কাঁদানে গ্যাসও। একটা সময় ছত্রভঙ্গ হয়ে পড়েন তারা। এরপর বিভিন্ন জায়গা থেকে খবর আসতে থাকে পুলিশের নির্যাতনের শিকার হয়েছেন বিক্ষোভাকারীরা। এরপরই বুধবার ‘বাংলা বন্ধ’ কর্মসূচি দেয় বিজেপি।

সূত্র: আনন্দবাজার

 

সর্বশেষ - আন্তর্জাতিক