মন কাড়ছে ককটেল ও কালাই পিঠা

নিজস্ব প্রতিবেদক:

শীত আসবে, কিন্তু পিঠা পায়েসের আয়োজন হবে না, তা কি হয়! শীত আর পিঠা একে অপরের সঙ্গী। গ্রাম-বাংলার এই ঐতিহ্যকে তুলে ধরতে নগরীর আলুপট্টির শাহ মখদুম কলেজে শুরু হয়েছে ২ দিন ব্যাপী পিঠা মেলা।

চলবে আগামী ২৫ জানুয়ারি পর্যন্ত। প্রতিদিন পিঠা মেলা চলবে সকাল ১০টা থেকে রাত ৮ টা পর্যন্ত।

আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১১ টার সময় মেলার উদ্বোধন করেন রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা। এসময় শাহ মখদুম কলেজের নবীনবণ, বার্ষিক ক্রীয়া সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন করা হয়। পিঠা মেলা ঘুরে দেখা যায় দর্শনার্থীদের মধ্যে তরুন-তরুনীর সংখ্যাই বেশি। প্রত্যেকটি পিঠার স্টলেই দর্শনার্থীদের ভিড় দেখা গেছে। পিঠা উৎসবে পাওয়া যাচ্ছে দেশীয় নানান রকমের পিঠার পাশাপশি বিভিন্ন সমসাময়িক বিষয়েকে নিয়েও বানিয়েছেন হরেক রকমের পিঠা।

জামাই আদর থেকে শুরু করে ভিন্নরকম সব পিঠা যেমন-কালাই পিঠা, ককটেল, লাল পুয়া, চুই পিউ, গোকুল, মালটা পিঠা, গোলাপ পিঠা, ফুল পিঠা, পাটিসাপটা, গোলাপ, নকশি, রসচিতাই, কুশলী, লবঙ্গ-লতিকা, মাছ পিঠা, বিস্কুট পিঠা, নারকেলের শাঁস কুসলি, দুধ কুশলি, সবজির চাকা পিঠা, মুগ পার্বন, নকশি পিঠা, ঝিনুক পিঠা, লেয়ার পিঠা, বকুল পিঠা, পাকোয়ান পিঠাসহ নানান রঙের এবং নানান স্বাদের পিঠা। যার নাম শুনেই মুগ্ধ হচ্ছেন দর্শনার্থীরা।

রাজশাহী বুদ্ধি প্রতিবন্ধি ও অটিস্টিক শিক্ষালয়ের স্টলের নারীরা বলেন এসব আমদের নিজস্ব তৈরি। এর মাধ্যমে নতুন কিছু সৃষ্টি করে আমাদের ঐতিহ্যকে ধরে রাখার চেষ্টা করে যাচ্ছি। মেলায় অনেক মানুষের সমাগম হচ্ছে এক সংগে অনেক ক্রেতা পাচ্ছি ভাল লাগছে।

 

স/র