মনোমুগ্ধকর প্যারাডাইস বার্ড

নিজস্ব প্রতিবেদক:
মধ্যম আকৃতির প্যারাডাইস বার্ড। বাংলায় যার নাম শাহ বুলবুল। এরা দেখতে অনেকটা আমাদের দেশে সচারচর চোখে পড়া বুলবুলি প্রজাতির পাখির মতো। কিন্তু এদের লম্বা লেজ দেখে সহজেই চেনা যায় এরা বুলবুলি বা বুলবুল পাখি নয়। এরা বুলবুলি প্রজাতিরই আরেকটি পাখি। কিন্তু যারা প্যারাডাইস বার্ডকে চেনেন, কেবল তারাই তার নাম বলতে পারবেন।

তবে যারা চেনেন না, তাঁরাও এই পাখিকে দেখে মুগ্ধ হবেন। পাখিটির যেমন লম্বা লেজ, তেমনি অসাধারণ চেহেরা। এই পাখিগুলো ভারত, নেপাল, চীন, তুর্কিস্তান, কশ্মির, আফগানিস্তান, বেলুচিস্তানসহ মধ্য এশিয়ার বিভিন্ন দেশে বিচরণ। তবে বাংলাদেশে এগুলো সচারচর দেখা না মিললেও সারা বছরই দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে-ছড়িয়ে দেখা মেলে।

তেমনই বগুড়ার গণ্ডগ্রামে সৌখিন ফটোগ্রাফার মীর্জা মোহাম্মদ মুনের ক্যামেরায় ধরা পড়ে এই পাখি। গত মে মাসে তিনি পাখিটির ছবি ধারণ করেন তাঁর ক্যামেরায়। পাখিদের ছবি তুলা মুনের অন্যতম শখ।

উইকিপিডিয়া থেকে প্রাপ্ত তথ্য মতে, পূর্ণবয়স্ক প্যারাডাইস বার্ড ১৯-২০ সেন্টিমিটাার লম্বা হয়। পূর্ণবয়স্ক পুরুষের রঙ পরিবর্তন হয়ে সাদা রুপ ধারণ করে। মাথা থেকে গলার অংশটা তখন আরও নীলচে কালো দেখায়। অল্পবয়সী পুরুষরা হিংসুটে এবং ছোট আকারের হয়। এরা দ্বিতীয় বা তৃতীয় বছরে লম্বা পাগড়ি অর্জন করে। প্রাপ্তবয়স্ক পুরুষদের মূলত উজ্জ্বল সাদা বর্ণের হয়ে থাকে।

স/আর