‘মনস্থির করে ফেলেছেন’ ট্রাম্প

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন কী না সে ব্যাপারে মনস্থির করে ফেলেছেন। শিগগিরই তিনি নিজের মনোভাব জনসম্মুখে প্রকাশ করবেন বলে মঙ্গলবার রিপাবলিকান স্টাডি কমিটির চেয়ারম্যান জিম ব্যাঙ্কস বলেছেন।

ট্রাম্পের ফ্লোরিডার বাড়িতে এফবিআই এজেন্টদের তল্লাশির পর এই খবর সামনে এলো।

ডোনাল্ড ট্রাম্প একটি বিবৃতিতে দাবি করেন, পাম বিচে থাকা তার বাড়ি মার-এ-লাগোতে ‘এফবিআইয়ের বিশাল একটি দল অবস্থান করছে’। এমনকি এফবিআই এজেন্টরা তার সিন্দুকও ভেঙে ফেলছে।

সেই ব্যাপারে ইঙ্গিত দিয়ে ব্যাঙ্কস বলেন, ‘ট্রাম্পকে পরাজিত মনে হচ্ছিল না। তিনি খুব উত্তেজিত ছিলেন। তাকে উৎফুল্ল দেখাচ্ছিল।’

এদিকে, প্রেসিডেন্ট থাকার সময় সরকারি কাগজপত্র কীভাবে ব্যবহার করেছেন, তা নিয়ে একটি তদন্তের অংশ হিসেবে এই তল্লাশি চালানো হয়েছে বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

মার্কিন গণমাধ্যম সিবিএস জানিয়েছে, প্রেসিডেন্ট থাকার সময় ন্যাশনাল আর্কাইভ রেকর্ড কীভাবে ডোনাল্ড ট্রাম্প ব্যবহার করেছিলেন, সে নিয়ে তদন্তের জের ধরে মার-এ-লাগোয় অভিযান চালিয়েছে এফবিআই।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্সিয়াল নথিপত্র সংরক্ষণ করে ন্যাশনাল আর্কাইভস। ডোনাল্ড ট্রাম্প কীভাবে সেখানকার নথিপত্র ব্যবহার করেছেন, তা তদন্ত করে দেখতে গত ফেব্রুয়ারিতে সংস্থাটি মার্কিন বিচার বিভাগের কাছে অনুরোধ করে।

ন্যাশনাল আর্কাইভস জানিয়েছে, ডোনাল্ড ট্রাম্পের ফ্লোরিডার বাসভবন মার-এ-লাগো থেকে তারা ১৫ বাক্স কাগজপত্র নিয়ে এসেছে, যার মধ্যে অনেক গোপনীয় নথিপত্র ছিল।

যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী, মার্কিন প্রেসিডেন্টকে তার সকল চিঠিপত্র, কাজের কাগজপত্র এবং ইমেইল ন্যাশনাল আর্কাইভের কাছে হস্তান্তর করতে হয়।

কিন্তু কর্মকর্তারা দাবি করেছেন, সাবেক প্রেসিডেন্ট এরকম অনেক নথিপত্র বেআইনিভাবে ছিঁড়ে ফেলেছেন।

ন্যাশনাল আর্কাইভস জানিয়েছে, অনেক কাগজপত্র আবার আঠা লাগিয়ে জোড়া দিতে হয়েছে।

যখন প্রথম এই খবর প্রকাশিত হয়, তখন সেটি ‘মিথ্যা সংবাদ’ বলে দাবি করেছিলেন ডোনাল্ড ট্রাম্প।

ডোনাল্ড ট্রাম্পের একজন জ্যেষ্ঠ উপদেষ্টা সিবিএসকে বলেছেন যে, প্রেসিডেন্সিয়াল রেকর্ডের জের ধরেই মার-এ-লাগোতে ফেডারেল এজেন্টরা অভিযান চালিয়েছে।
 

সুত্রঃ যুগান্তর