সোমবার , ২২ আগস্ট ২০১৬ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

মধ্যরাত থেকে সারাদেশে নৌযান শ্রমিকদের ধর্মঘট

Paris
আগস্ট ২২, ২০১৬ ৮:৫২ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বেতন-ভাতা বৃদ্ধি, কর্মস্থলে দুর্ঘটনায় নিহত শ্রমিকদের ক্ষতিরপূরণ পুনর্নির্ধারণ, নৌপথে সন্ত্রাসী-ডাকাতি বন্ধসহ ১৫ দফা দাবিতে আজ মধ্যরাত থেকে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দিয়েছে নৌশ্রমিক সংগ্রাম পরিষদ। এতে সমর্থন দিয়েছে ১৭টি নৌশ্রমিক সংগঠনের মোর্চা বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন।

 

এর ফলে আজ মধ্যরাত থেকে মোংলা বন্দরসহ সারাদেশে পণ্য ও যাত্রীবাহী নৌযান চলাচল বন্ধ হয়ে যাবে। বন্ধ হয়ে যাবে মোংলা বন্দরে পণ্য বোঝাই-খালাস ও পরিবহনের কাজও। এতে ক্ষতির আশঙ্কা করছেন বন্দর ব্যবহারকারী, আমদানিকারক ও ব্যবসায়ীরা।

 

সারাদেশে প্রায় সাড়ে ১৯ হাজার কার্গো, কোস্টার, বার্জ ও লঞ্চসহ অন্যান্য নৌযানে প্রায় দুই লাখ শ্রমিক কাজ করে। মধ্যরাত থেকে তারা কাজ বন্ধ রাখবে। দাবি আদায় না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য এ ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে বলে জানিয়েছেন নৌশ্রমিক সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক ওয়েজুল ইসলাম বুলবুল এবং বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের সহসভাপতি আবুল কাশেম মাস্টার।

 

তবে তেলবাহী ট্যাংকার এ ধর্মঘটের আতওয়ামুক্ত থাকবে বলেও জানান দুই শ্রমিক নেতা। কারণ এরই মধ্যে ট্যাংকার শ্রমিক-কর্মচারীদের বেতন বৃদ্ধি করা হয়েছে। এ জন্য তারা ধর্মঘটে যাচ্ছে না।

 

শ্রমিক নেতারা জানান, রাত ১২টা ১ মিনিট থেকে সারাদেশের নৌপথে চলাচলকারী পণ্য ও যাত্রীবাহী নৌযানের শ্রমিক-কর্মচারীরা তাদের বেতন সর্বনিম্ন ১০ হাজার টাকায় বৃদ্ধিসহ ১৫ দফা দাবি আদায়ের জন্য ধর্মঘটে যাচ্ছে।

 

গতকাল রোববার সকালে ঢাকা জাতীয় প্রেসক্লাবের সামনে সারাদেশ থেকে আসা নৌযান শ্রমিকদের সমাবেশ অনুষ্ঠিত হয়। সেখানেই নেতারা এ ধর্মঘট পালনের ঘোষণা দেন।

 

সূত্র:এনটিভি

সর্বশেষ - জাতীয়