শনিবার , ১৫ জুলাই ২০২৩ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

মণিপুরের সহিংসতা নিয়ে ইইউয়ের প্রস্তাবে ক্ষুব্ধ ভারত

Paris
জুলাই ১৫, ২০২৩ ১:২২ অপরাহ্ণ

সিল্কসিটি নিউজ ডেস্ক :

মণিপুরের পরিস্থিতি নিয়ে ইউরোপীয় ইউনিয়ন পার্লামেন্ট (ইইউ) আলোচনা করে একটি প্রস্তাব পাস করেছে। তবে এর তীব্র আপত্তি জানিয়েছে ভারত। দেশটি পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, এটা ভারতের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ, যা কোনোভাবেই মেনে নেওয়া যায় না।

বৃহস্পতিবার (১৩ জুলাই) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যে সময় ফ্রান্সে অবতরণ করেছেন, ঠিক তখনই দেশটির স্ট্রাসবুর্গে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পার্লামেন্টে গৃহীত হয়েছে ভারতের মানবাধিকার পরিস্থিতি নিয়ে মণিপুর–সংক্রান্ত প্রস্তাব।

ভারত সরকারকে জাতিগত ও ধর্মীয় সহিংসতা বন্ধ করাসহ সমস্ত ধর্মীয় সংখ্যালঘুদের সুরক্ষা করার জন্য পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে ফ্রান্সের স্ট্রাসবুর্গের ইইউ পার্লামেন্ট। এর ভিত্তিতে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি বলেছেন, ভারতের অভ্যন্তরীণ বিষয়ে এ ধরনের হস্তক্ষেপ অগ্রহণযোগ্য এবং ঔপনিবেশিক মানসিকতার প্রতিফলন।

এদিকে গত বুধবার ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রা বলেন, ইইউ পার্লামেন্টের কাছে স্পষ্ট করা হয়েছে যে- এটি সম্পূর্ণরূপে ভারতের অভ্যন্তরীণ বিষয়।

ইতোমধ্যে ইউরোপিয়ান ইউনিয়ন পার্লামেন্টে মণিপুরের ঘটনা নিয়ে একটি প্রস্তাব পাস হয় এবং ভারত সরকারকে হিংসা বন্ধ করাসহ ধর্মীয় সংখ্যালঘুদের সুরক্ষার জন্য অবিলম্বে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানানো হয়। বুধবার সন্ধ্যায় বিষয়টি নিয়ে বিতর্কের পর বৃহস্পতিবার এ প্রস্তাবটি পাস হয়। মণিপুরে দুই মাসের বেশি সময় ধরে পরিস্থিতি অশান্ত। প্রধানত হিন্দু মেইতি ও খ্রিষ্টান কুকি সম্প্রদায়ের মধ্যে হানাহানিতে শতাধিক মানুষ প্রাণ হারিয়েছেন।

ইউরোপীয় ইউনিয়ন পার্লামেন্ট তার রেজোলিউশনে ভারত সরকারকে উত্তেজনা কমাতে যাবতীয় পদক্ষেপ গ্রহণের আবেদন জানায়। পাশাপাশি সাংবাদিক ও আন্তর্জাতিক পর্যবেক্ষকদের এ অঞ্চল পরিদর্শনের অনুমতি দেওয়াসহ ইন্টারনেট নিষেধাজ্ঞা তুলে নেওয়ারও আহ্বান জানানো হয়। যদিও ভারত স্পষ্টভাবে বলেছে, এটা সম্পূর্ণ তাদের অভ্যন্তরীণ বিষয়।

সর্বশেষ - আন্তর্জাতিক