ভোলাহাটে বাড়ি পাচ্ছেন ৬০টি ভূমিহীন পরিবার

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ: ৬০টি বাড়ী। ৬০টি পরিবার। সরকারের গুচ্ছগ্রাম প্রকল্পের আওতায় মাথা গুঁজার ঠাঁই পাচ্ছেন ভূমিহীন মানুষ। একটি পরিবার পাবে একটি বাড়ী। একটি বাড়ীতে রয়েছে ২টি ঘর, ১টি টয়লেট, বারান্দা, রান্না ঘর। এছাড়া বিশুদ্ধ খাবার পানি সরবরাহসহ থাকছে বিভিন্ন প্রকার সুযোগ সুবিধা। এছাড়া তাদের বাড়ীর ৩০০ জমি তাদের নামে লিখে দেয়া হবে।

ভূমি মন্ত্রণালয়ের অধীনে গুচ্ছগ্রাম ২য় পর্যায়ে (সিভিআরপি) এর অর্থায়নে প্রধানমন্ত্রীর নির্দেশনায় ভূমিহীনদের জন্য বাসস্থানের ব্যবস্থা নেয়া হয়েছে। এ প্রকল্পের আওতায় চাঁপাইনবাবগঞের ভোলাহাট উপজেলার বাইশাপুকুর ও দীঘলিপুকুরে ৬০টি পরিবারের বাড়ী নির্মাণ কাজ বাস্তবায়ন প্রক্রিয়া অব্যাহত আছে। তবে দীঘলিপুকুরে ২০টি বাড়ীর কাজ সম্পন্ন হলেও বাইশাপুকুরের ৪০টি বাড়ীর কাজ দ্রুতগতিতে এগিয়ে চলেছে। যে সব ভূমিহীন পরিবার গুচ্ছগ্রামে বাড়ী পাবেন তাদের কাছ থেকে কোন টাকা-পয়সা নেয়া হবে না এবং বিনামূল্যে তাদের বাড়ী প্রদান করা হবে বলে প্রকল্প বাস্তবায়নকারী দপ্তর জানিয়েছে।

এদিকে দ্রুত গুচ্ছগ্রামের ৬০টি বাড়ীর র্নিমাণ কাজ সম্পন্ন করতে উপজেলা নির্বাহী অফিসার মাহমুদা পারভিন প্রকল্প এলাকায় দফায় দফায় গিয়ে খোঁজ-খবর নিচ্ছেন। নির্মাণ কাজের সাথে জড়িতদের দ্রুত র্নিমাণ কাজ সম্পন্ন করতে জোর তৎপরতা চালিয়ে যাচ্ছেন উপজেলা নির্বাহী অফিসার। সরেজমিন উপজেলা নির্বাহী অফিসার মাহমুদা পারভিন প্রকল্প পরিদর্শণে গিয়ে তিনি এ প্রতিবেদককে বলেন, সম্পন্ন স্বচ্ছতার সাথে প্রকৃত ভূমিহীন মানুষদের মাঝে যাঁচাইবাছাই করে গুচ্ছগ্রামে বাড়ী দেয়া হবে। গুচ্ছগ্রামের পরিবারগুলো শিক্ষায় অনগ্রসর তাদের শিক্ষায় অগ্রসর করার ভূমিকা থাকবে, তাদের জন্য বিভিন্ন প্রকার সুযোগ সুবিধা থাকবে বলেও জানান। তবে রাষ্ট্রবিরোধী কাজ যেমন মাদক বিক্রয়, বাল্যবিবাহ, ছেলে-মেয়েদের স্কুলে পাঠানোসহ বিভিন্ন প্রকার উন্নয়নমূলক কাজ করারও জোর নজরদারি থাকবে বলেন জানান তিনি। এ ছাড়া প্রধানমন্ত্রী নির্দেশক্রমে এ প্রকল্প সেহেতু অত্যন্ত স্বচ্ছতার সাথে প্রকল্পের কাজ সম্পন্ন বুঝে নিতে প্রকল্প এলাকায় তদারকি করছেন বলে জানান।

গতকাল সোমবার (১৭ জুন) উপজেলা নির্বাহী অফিসার মাহমুদা পারভিন প্রকল্প এলাকায় বাড়ী র্নিমাণের অগ্রগতি নিয়ে র্নিমাণ শ্রমিকদের সাথে মতবিনিময় করেন। পরে তাদের দ্রুত র্নিমাণ কাজ সম্পন্ন করতে তাগাদা দেন। গুচ্ছগ্রাম প্রকল্প পরিদর্শণের সময় উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসের উপ-সকারী প্রকৌশলি মুনিমুল হক, দলদলী ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান আব্দুল বারী, ৪ নম্বর ওয়ার্ড সদস্য আব্দুর রহমান, ৫ নম্বর ওয়ার্ড সদস্য ফারুক হোসেনসহ স্থানীয় বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন।

স/শা