ভোলাহাটে যৌতুকের বলি হল গৃহবধূ

ভ্রাম্যামান প্রতিনিধি:

চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে যৌতুকের বলি হল মেয়ে মানজুরা(২০) নামের এক গৃহবধূ। মানজুরা গত ৬ নভেম্বর তার বাবার বাড়ীতে গলায় ফাঁশ দিয়ে আত্মহত্যা করেন। তার মৃত্যুর সুষ্ঠু বিচারের জন্য তার বাবা আজও্ ছুটে বেড়াচ্ছেন।
তিন বছর পূর্বে ভোলাহাট উপজেলার দলদলি ইউনিয়নের বারইপাড়া গ্রামের মইনুল ইসলামের মেয়ে মানজুরা(২০) বিয়ে হয় একই উপজেলার উপর বারইপাড়া গ্রামের আঃ জলিলের ছেলে সামিরুল(২৫) এর সাথে।

 

বিয়ের পর থেকে স্বামী, শ্বশুর, শ্বাশুড়ি, ফুফু শ্বাশুড়ি আব্দুল হাসেনের স্ত্রী রুমা(৩৫) ও আব্দুল লতিফের স্ত্রী তাজকেরা(৩২) শারীরিক নির্যাতন ও মানুষিক নির্যাতন চালিয়ে আসতে থাকলে তার বাবা মেয়েকে নিয়ে আসতে জামাইয়ের বাড়ী গেলে বাবাকে মেরে তাড়িয়ে দেয়।
ফলে সে সময় দেড় বছরের মাথায় বাবা ভোলাহাট থানা পুলিশের সহায়তায় মেয়েকে উদ্ধার করে বিয়ে বিচ্ছেদ ঘটান। পরে দেড় বছরের এক শিশু সন্তান নিয়ে বাবার বাড়ি কাটাতে থাকেন গৃহবধূ মানজুরা। ফের যৌতুক লোভী স্বামী সামিরুল ছোট শিশু সন্তানের বিভিন্ন প্রকার কথার প্রলোভনে ফেলে আবারও বিয়ে বন্ধনে আবদ্ধ হয়।

 

এবারও শুরু হয় যৌতুকের জন্য শারীরিক নির্যাতন। পরে মেয়ের সুখের কথা চিন্তা করে চাপের মুখে ৮৫ হাজার টাকা যৌতুক দেন দরিদ্র পিতা।

 

তারপরও যৌতুক লোভি স্বামীর যৌতুকের চাপ থেমে থাকেনি টাকা দিতে না পারায় বেধড়ক পিটিয়ে ডান হাত ভেঙ্গে ফেললে বাবা তার মেয়েকে বাড়ীতে নিয়ে এসে অর্থাভাবে ওঝার কাছে গিয়ে ও বেসরকারী ক্লিনিকে চিকিৎসা করান। কিন্তু যৌতুকের শিকার গৃহবধূ মানজুরা গত ৬ নভেম্বর বাবার বাড়ীর পশ্চিম ভীটা ঘরে সন্ধ্যা ৭টার সময় গলায় ফাঁশ দিয়ে আত্মহত্যা করেন । পুলিশ লাশ উদ্ধার করে ৭ নভেম্বর চাঁপাইনবাবগঞ্জ ময়না তদন্ত করে।

 

অসহায় গৃহবধূর দরিদ্র পিতা মইনুল ইসলাম জানান, তার মেয়েকে যৌতুকের জন্য নির্যাতন করায় ৩১ অক্টোবর ভোলাহাট থানায় অভিযোগ করা হলে পুলিশ কোন ভূমিকা  নেয়নি। এমন কি মৃত্যুর পরও পুলিশ কিছুই করছেন না বরং থানায় গেলে ওসি ৩ মাস পর ময়না তদন্তের রির্পোট পেয়ে ব্যবস্থা নেয়ার কথা বলে ফিরিয়ে দিচ্ছেন।

 

তার মেয়ের মৃত্যুতে তার স্বামীসহ তার পরিবারের একটি ব্যক্তিও লাশের কাছে আসেনি। বর্তমানে সুষ্ঠ বিচার না পাওয়ায় হতাশা ও দ্বারে দ্বারে ঘুরছেন নিহত গৃহবধূর পিতা বলে জানান।

 

এ ব্যাপারে ভোলাহাট থানার অফিসার ইনচার্জ মহসীন আলীর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ময়না তদন্তের রির্পোটের ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

স/অ