ভোলাহাটে জলাবদ্ধতা থেকে রক্ষা পেলো ৩ গ্রামের ৫ সহস্রাধিক মানুষ


ভোলাহাট প্রতিনিধি 
চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে একটি ড্রেণ নির্মাণে জলাবদ্ধতার হাত হতে রক্ষা পেলো ৩টি গ্রামের ৫ সহস্রাধিক মানুষ।

সরজমিনে জানা গেছে, উপজেলার ৩নং দলদলী ইউনিয়নের ঘাইবাড়ী, বালুটুঙ্গী ও পীরগাছী এই তিন গ্রামের ৫ সহস্রাধিক মানুষ প্রায় ২০ বছর ধরে পানিবন্ধী ছিলেন। বর্ষা মৌসূম আসলেই বাড়ীর বাইরে বের হওয়া যেতো না।

দীর্ঘদিন পর হলেও সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মোঃ মোজাম্মেল হক চুটু এই জনদূর্ভোগ দুর করতে বর্তমান সরকারের দেয়া অর্থায়নে ড্রেণ নির্মাণ বাস্তবায়ণে উদ্দ্যোগ গ্রহণ করেন। পরে সেটি ২০২২-২০২৩ অর্থবছরের সরকারি ১% তহবিল থেকে ৪’শ ১৩ফিট দৈর্ঘ্য এবং ৩ফিট ৩ইঞ্চি প্রস্থ্য ড্রেণ নির্মাণে ব্যয় ধরা হয় ৬লাখ টাকা। এই ড্রেণটি নির্মাণে জনদূর্ভোগের কথা ও উপকারের কথা জানতে চাইলে স্থানীয় ঘাইবাড়ী গ্রামের তরিকুল ইসলাম বলেন, ড্রেণটি নির্মাণে আমাদের এই ৩টি গ্রামের মানুষের দীর্ঘদিনের দূর্ভোগ দুর হলেও ড্রেণটির পানি নিষ্কাশনের জন্য মহানন্দা নদীর সাথে আরেকটি ড্রেণ নির্মাণ প্রয়োজন হবে।

এ ব্যাপারে সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের সুদৃষ্টি প্রয়োজন বলে তিনি মনে করেন। একই গ্রামের ফাইজুদ্দিন বলেন, ড্রেণটি নির্মাণে আমরা শত শত মানুষ জলাবদ্ধতা থেকে মুক্ত হলাম। অপর এক ভূক্তভোগীরা সমস্বরে বলেন, দীর্ঘদিন ধরে আমাদের কষ্ট বর্তমানে নিরশন হলো। কারণ, বৃষ্টির মৌসূমে বাড়ী থেকে বের হওয়ার কোনো উপায় ছিলো না। যা এখন আমরা তিন গ্রামের মানুষ অনায়াসে সুফল ভোগ করবো। দলদলী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মোহাঃ মোজাম্মেল হক চুটু বলেন, এই তিন গ্রামের ৫ সহস্রাধিক মানুষের উপকার হলো। তাঁদের এই জলাবদ্ধতার কষ্টের ব্যাপারে কেউ গুরুত্ব না দিলেও বিশাল জনগোষ্ঠির কথা বিবেচনা করে বর্তমান সরকারের ওয়ান পার্শেন্ট তহবিল থেকে প্রকল্প বাস্তবায়ন করতে ভূমিকা রেখেছি এবং ভবিষ্যতেও এধরণের উন্ণয়নমূলক কাজ করতে এগিয়ে যাবো, ইনশাল্লাহ্। এই ড্রেণটি পেয়ে এলাকাবাসী অত্যন্ত খুশি হয়েছেন বলে জানান।