ভূতাত্ত্বিকদের আবিষ্কারে আরও স্পষ্ট হল সিন্ধু সভ্যতার অবলুপ্তির কারণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

মেঘালয়ান যুগের শুরুতেই প্রথমবার ভূতাত্ত্বিক ঘটনার সাংস্কৃতিক প্রভাব পড়েছিল। আবহাওয়ার পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে নিতে কালঘাম ছুটেছিল তত্কালীন সমাজের। টানা ২০০ বছরের খরায় বাসস্থান ছাড়তে বাধ্য হয়েছিলেন মিশর, গ্রিস, ফিলিস্তিন, মেসোপটেমিয়া ও সিন্ধু সভ্যতার অধিবাসীরা।

পৃথিবীর ভূতাত্ত্বিক ইতিহাসে নতুন যুগের সংযোজন করলেন ভূবিজ্ঞানীরা। মেঘালয়ান যুগ নামে এই কাল শুরু হয়েছিল আজ থেকে প্রায় ৪,২০০ বছর আগে। মেঘালয়ের একটি গুহার পাথর বিশ্লেষণ করে এই নতুন যুগের সন্ধান পেয়েছেন গবেষকরা। বিজ্ঞানীদের দাবি, সেই যুগের শুরুতে পৃথিবীর বড় অংশ জুড়ে খরা দেখা দিয়েছিল। কমে গিয়েছিল বায়ুমণ্ডলের তাপমাত্রা।

গবেষকরা বলছেন, মেঘালয়ান যুগের শুরুতে প্রচণ্ড খরায় চিন ও মিশরের প্রাচীন সভ্যতার অবলুপ্তি ঘটেছিল। মেঘালয়ের একটি গুহার স্ট্যালাগমাইট নামক চুনাপাথর বিশ্লেষণ করে এব্যাপারে নিশ্চিত হয়েছেন গবেষকরা। গবেষকরা বলছেন, মেঘালয়ান যুগের শুরুতেই প্রথমবার ভূতাত্ত্বিক ঘটনার সাংস্কৃতিক প্রভাব পড়েছিল। আবহাওয়ার পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে নিতে কালঘাম ছুটেছিল তত্কালীন সমাজের। টানা ২০০ বছরের খরায় বাসস্থান ছাড়তে বাধ্য হয়েছিলেন মিশর, গ্রিস, ফিলিস্তিন, মেসোপটেমিয়া ও সিন্ধু সভ্যতার অধিবাসীরা। সমুদ্র ও বায়ুমণ্ডলের প্রবাহে বদলের জন্যই এই খরা বলে মনে করছেন তাঁরা।