ভুলেও শিশুকে খাওয়াবেন না এসব খাবার, হতে পারে কঠিন ব্যাধি!

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

শিশুর সুস্বাস্থ্যের কথা প্রত্যেক বাবা-মা ভাবেন। তার জন্য কোনটি ভালো আর কোনটি খারাপ তা সবচেয়ে ভালো বোঝেন শিশুর বাবা-মা। সেক্ষেত্রে শিশুর মুখে পুষ্টিকর খাবার তুলে দেওয়াটা তাদেরই দায়িত্ব।

তবে বর্তমানে বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায়, অনেক অভিভাবকই শিশুকে বাইরের খাবার খেতে উৎসাহিত করেন। বিভিন্ন চিপস থেকে শুরু জাঙ্ক ফুড কোনো কিছুতেই যেন মানা নেই!

তবে এভাবে চলতে থাকলে শিশুর শরীরে দেখা দিতে পারে নানা সমস্যা। চলুন তবে জেনে নেওয়া যাক শিশুকে ভুলেও কোন খাবারগুলো দেবেন না, আর সেগেো খেলে কী হতে পারে-

>> সকালের নাস্তায় শিশুকে সিরিয়াল বা অতিরিক্ত চিনিযুক্ত কোনো খাবার খাওয়াবেন না। কৃত্রিম রং মেশানো ও প্রক্রিয়াজকরণ খাবারের বদলে সকালে শিশুকে পুষ্টিকর খাবার খাওয়ান।

>> আলুর চিপস কমবেশি সব শিশুরই পছন্দের, এজন্য অনেকটাই দায়ী তাদের অভিভাবক! জানলে অবাক হবেন, আলুর চিপসে লবণ বেশি থাকে।

যা কিডনির স্বাস্থ্যের জন্য মোটেও ভালো নয়। এর থেকে শিশুর শরীরে কোলেস্টেরলের মাত্রা বাড়তে পারে, কারণ আলুর চিপসে অনেক তেল ও লবণ থাকে।

>> একইভাবে হিমায়িত খাবারে প্রচুর পরিমাণে ট্রান্সফ্যাট থাকে, যা ধমনী আটকে দিতে পারে। এর থেকে ছোট বয়সেই শিশুর হৃদরোগের ঝুঁকি বাড়তে পারে।

>> বিভিন্ন প্যাকটজাত জুস ও কোমল পানীয়তে অতিরিক্ত চিনি থাকে, যা আপনার সন্তানের টাইপ ১ ডায়াবেটিসের ঝুঁকি বাড়াতে পারে।

>> বাজারের বিভিন্ন বিস্কুট, কেক ও চকলেটে প্রচুর পরিমাণে চিনি থাকে। নিয়মিত এসব খেলে শিশু স্থূলকায় হেয়ে পড়তে পারে। এর থেকে ডায়াবেটিসের ঝুঁকিও বাড়ে।

>> হেলদি খাবারের তালিকায় অনেকেই নুডলসকে রাখেন। তবে নুডলসে পুষ্টিগুণ অনেক কম ও এতে প্রচুর পরিমাণে সোডিয়াম থাকে।

যা একটি শিশুর দৈনিক সোডিয়ামের চাহিদার চেয়েও অনেক বেশি। এতেও শিশুর কিডনিতে চাপ পড়তে পারে।

>> শিশুরা ফ্রেঞ্চ ফ্রাই খেতেও ভীষণ পছন্দ করে। তবে ভুলেও আর এই খাবার শিশুকে খাওয়াবেন না। এতে প্রচুর ট্রান্স ফ্যাট ও ক্যালোরি থাকে।

 

সূত্রঃ জাগো নিউজ