ভিয়েতনামের উদ্দেশে কিম জং উনের ট্রেনযাত্রা

সিল্কসিটিনিউজ ডেস্ক:

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাতের জন্য ট্রেনে করে ভিয়েতনামের উদ্দেশে পিয়ংইয়ং ত্যাগ করেছেন উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন।

চীনের সঙ্গে ভিয়েতনামের সীমান্ত থাকলেও ভিয়েতনামে প্রবেশের আগে তার ট্রেনকে চীনের ভেতরে দুই হাজার কিলোমিটারের বেশি পথ পাড়ি দিতে হবে।

শনিবার স্থানীয় সময় রাত ৯টায় তিনি চীনের সীমান্তবর্তী শহর ড্যানডংয়ে পৌঁছেন। খবর দ্য গার্ডিয়ান ও বিবিসির।

ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে আগামী বুধ ও বৃহস্পতিবার ট্রাম্পের সঙ্গে কিমের দুদিনব্যাপী দ্বিতীয় শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এর আগে গত বছরের জুনে দুই নেতার মধ্যে সিঙ্গাপুরে প্রথম বৈঠক হয়েছিল।

হ্যানয়ে শীর্ষ বৈঠকের বিষয়বস্তু এখনও ঘোষণা করা হয়নি। উত্তর কোরিয়ার পক্ষ থেকে শনিবার রাতে কিমের দেশত্যাগের খবর জানিয়ে প্রথমবারের মতো এ কথা নিশ্চিত করা হয়, মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে কিম জং উনের বৈঠক হতে যাচ্ছে।

কিম জং উন তিন হাজার কিলোমিটার রেলপথ পাড়ি দিয়ে হ্যানয়ে পৌঁছবেন। বিমান ভ্রমণের ব্যাপারে কিম পরিবারের অনীহা রয়েছে। কিম জং উনের বাবা প্রয়াত কিম জং ইলও একাধিকবার ট্রেনে করেই চীন সফর করেছেন।

কিমের সফরসঙ্গীদের মধ্যে রয়েছেন তার বোন কিম ইয়ো জং এবং তার অন্যতম প্রধান আলোচক সাবেক জেনারেল কিম ইয়ং চোল।

উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার পেছনে আমেরিকার প্রধান লক্ষ্য পিয়ংইয়ংকে পরমাণু অস্ত্রমুক্ত করা। অন্যদিকে উত্তর কোরিয়া চায় দেশটির ওপর থেকে সব আন্তর্জাতিক নিষেধাজ্ঞা প্রত্যাহার।

গত জুনের শীর্ষ বৈঠকে দুপক্ষ মৌখিকভাবে উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্রমুক্ত করতে সম্মত হলেও এখন পর্যন্ত এ ব্যাপারে কোনো অগ্রগতি অর্জিত হয়নি।

পিয়ংইয়ং অস্ত্র ধ্বংস করার আগে নিষেধাজ্ঞার প্রত্যাহার চায়। অন্যদিকে ওয়াশিংটন বলছে- পরমাণু অস্ত্র পুরোপুরি ধ্বংস করার আগে নিষেধাজ্ঞা প্রত্যাহার নয়।