‘ভালো বই হলে লেখক টিকবে, না-হলে টিকবে না’

সিল্কসিটিনিউজ ডেস্ক:অনেক সময় বেশি বই প্রকাশিত হচ্ছে, অনেক লেখক আসছে এসব নিয়ে তর্ক তোলা হয়। আমার মনে হয়, প্রকাশিত হচ্ছে হতে দেওয়া হোক। ভালো বই হলে টিকবে না হলে লেখক টিকবে না। বাংলা ট্রিবিউনের আজকের বৈঠকি ‘হরেক রকম বই, হরেক রকম মেলা’ আলোচনায় এমিরিটাস প্রফেসর, লেখক ও গবেষক ড. রফিকুল ইসলাম একথা বলেন।

তিনি পাঠ্যপুস্তকের আধেয় ও বইমেলার নজরদারি নিয়ে বলতে গিয়ে বলেন,এই মেলায় প্রকাশকদের দাপট দেখা যায়, তাদের কয়জন লেখকদের সঠিক সম্মানি দেন? তিনি বলেন, বর্তমানে বাংলা একাডেমির নিয়ম রয়েছে, লেখকদের সাথে রয়ালিটির সনদ জমা দিতে হবে। সেটাও নানা কায়দায় চলছে। তারপরও মেলা ভালো, বই ভালো, মিলন ভালো, লেখক যেন প্রতারিত বঞ্চিত না হন।

রফিকুল ইসলাম আলোচনায় বলেন, আমাদের ছেলেবেলায় দুটি মেলা প্রিয় ছিল: জন্মাস্টমি ও মহররমের মেলা। দেশ বিভাগের পর থেকে গ্রামে গঞ্জের বাইরে তেমন মেলা দেখিনি। তবে বলতেই হবে,একমাস ধরে পৃথিবীতে আর বইমেলা হয় না। এ কেবল বাংলাদেশেই হয়।’

তিনি আরও বলেন, এই মেলায় দুর্ঘটনাও ঘটে গেছে। লেখকের প্রাণহানি ঘটেছে, মা বোনেরা অপমানিত হয়েছেন, কাটিয়ে উঠছি বা উঠেছি। ভবিষ্যতে আর এধরনের দুর্ঘটনা ঘটবে না।

 

 

সূত্র: বাংলা ট্রিবিউন