ভারতে ৭ রাজ্যে বার্ড ফ্লু, আরও ছড়িয়ে পড়ার আশঙ্কা

ভারতে সাত রাজ্যে বার্ড ফ্লু ছড়িয়ে পড়েছে। আরও ছড়িয়ে পড়ার আশঙ্কায় কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে সব রাজ্যগুলোকে সতর্কতা জানানো হয়েছে। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

বার্ড ফ্লু ছড়িয়ে পড়া রাজ্যগুলো হল- উত্তর প্রদেশ, কেরালা, রাজস্থান, মধ্য প্রদেশ, হিমাচল প্রদেশ, হরিয়ানা ও গুজরাট।

কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে দিল্লি, ছত্তীশগড় ও মহারাষ্ট্রে পাখির মৃত্যুর খবর পাওয়া গেলেও সেগুলো বার্ড ফ্লু থেকে মৃত্যু হয়েছে কি না, তা এখনো স্পষ্ট নয়। নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।

কেন্দ্রীয় পশুপালন ও দুগ্ধজাত পণ্য এবং মৎস্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, এখন পর্যন্ত দেশের সাতটি রাজ্যে বার্ড ফ্লু নিশ্চিত করা গেছে। ইতিমধ্যেই সব রাজ্যকে সতর্ক করে দেওয়া হয়েছে, যাতে সংক্রমণ না ছড়ায়।

শনিবার ভারতজুড়ে ১২০০ পাখির মৃত্যু হয়েছে, জানিয়েছে আনন্দবাজার পত্রিকা। রোগের বিস্তার ঠেকাতে কেন্দ্রীয় সরকার স্থানীয় কর্তৃপক্ষগুলোর সঙ্গে সমন্বয় জোরদার করছে বলে এনডিটিভি জানিয়েছে।

মধ্যপ্রদেশের ১৩টি জেলায় বার্ড ফ্লুর সংক্রমণ নিশ্চিত হয়েছে। কিন্তু রাজ্যটির ২৭টি জেলায় প্রায় ১১০০ কাক ও পাখিকে মৃত অবস্থায় পাওয়া গেছে।

মহারাষ্ট্রের মুম্বাই, থানে, ধাপোলি ও বীড এলাকায় মৃত পড়ে থাকা কিছু কাকের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।

পরিস্থিতির ওপর নজর রাখার জন্য সব রাজ্যের প্রধান সচিব ও কেন্দ্র শাসিত অঞ্চলের প্রধান প্রশাসকদের চিঠি দিয়েছে ভারতের পশুপালন ও দুগ্ধজাত পণ্য বিভাগ। পাখি থেকে মানুষের মধ্যে যেন সংক্রমণ ছড়িয়ে পড়তে না পারে সেদিকে কড়া নজর রাখার নির্দেশনা দেওয়া হয়েছে।

সূত্র: যুগান্তর