ভারতে লাফিয়ে বাড়ছে সংক্রমণ, ফের আক্রান্তের নতুন রেকর্ড

ভারতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনার সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় আরও ৯ হাজার ৯৮৩ জন শনাক্ত হয়েছে। যা একদিনে এখন পর্যন্ত সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড।

এর আগের দিন রোববার দেশটিতে একদিনে আক্রান্তের সংখ্যা ছিল ৯ হাজার ৯৭১ জন।

সোমবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যানে দেয়া তথ্যে জানানো হয়েছে, এখন পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত ২ লাখ ৫৬ হাজার ছাড়িয়েছে। যা আক্রান্তের সংখ্যায় বিশ্বে অবস্থান পঞ্চম। করোনায় দেশটিতে সুস্থ হয়ে উঠেছেন এক লাখ ২৩ হাজারের বেশি মানুষ।

এছাড়া গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় মারা গেছে ২০৬ জন। এনিয়ে দেশটিতে মৃতের সংখ্যা ৭ হাজার ১৩৫ জনে দাঁড়ালো।

পঞ্চম দফায় দেশটিতে লকডাউনের মেয়াদ বাড়ালেও তা বিভিন্ন রাজ্যজুড়ে শিথিল করা হয়েছে। এর পর থেকে হুহু করে বাড়ছে দেশটিতে করোনা আক্রান্ত। গত ছয় দিন ধরে দেশটিতে প্রতিনিয়ত আক্রান্ত হয়েছে ৯ হাজারের বেশি জন।

করোনায় আক্রান্তে দেশটিতে শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। প্রদেশটিতে আক্রান্ত হয়েছে ৮৫ হাজারের বেশি মানুষ। যা করোনার প্রথম আক্রান্ত দেশ চীনের থেকে বেশি।

মহারাষ্ট্রের পরেই রয়েছে তামিলনাড়ু এবং দিল্লি। সরকারি পরিসংখ্যান বলছে, দেশের মোট সংক্রমণের প্রায় ৭০ শতাংশ এবং মোট মৃত্যুর প্রায় ৭৮ শতাংশই রয়েছে মহারাষ্ট্র, তামিলনাড়ু, দিল্লি, গুজরাট এবং রাজস্থানে। এই ৫টি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ রাজ্যের পরেই রয়েছে উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশ, যেখানে করোনা আক্রান্তের সংখ্যা দশ হাজারের কাছাকাছি।

 

সুত্রঃ যুগান্তর