ভারতে বিশ্বের বৃহত্তম স্বাস্থ্য বীমার উদ্বোধন করলেন মোদী

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ভারতে বিশ্বের বৃহত্তম স্বাস্থ্য বীমার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গতকাল রবিবার তিনি এই প্রকল্পের উদ্ভোধন করেন। দেশটির ১০ কোটির বেশি পরিবারের ৫০ কোটি নাগরিক এই প্রকল্পের সুবিধা পাবেন। গত ১৫ আগষ্ট স্বাধীনতা দিবসের দিন প্রকল্পের কথা জানিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদী। তবে তেলেঙ্গানা, উড়িষ্যা, দিল্লি, কেরালা এবং পাঞ্জাব সরকারের প্রকল্প বাস্তবায়ন করবে না। তাদের দাবি সরকার না মানা পর্যন্ত এই সিদ্ধান্ত বহাল থাকবে বলে রাজ্যগুলোর সরকার জানিয়েছে। খবর এনডিটিভি ও আনন্দবাজার পত্রিকার
আয়ুষ্মানের সুবিধা
ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যবীমা প্রকল্প ‘আয়ুষ্মান ভারত’কে বলা হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় স্বাস্থ্য প্রকল্প। গতকাল রাঁচিতে প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী মোদী। বিনামূল্যে পাঁচ লাখ রূপির স্বাস্থ্যবীমার সুবিধা পাচ্ছে প্রায় সাড়ে দশ কোটি পরিবার। আয়ুষ্মান ভারত প্রকল্পের সঙ্গেই বিলুপ্ত হয়ে যাচ্ছে ২০০৮ সালে চালু হওয়া ইউপিএ আমলের রাষ্ট্রীয় স্বাস্থ্য বিমা যোজনা। নতুন প্রকল্পে পরিবারের সব সদস্য মিলে বছরে পাঁচ লাখ রূপির স্বাস্থ্যবীমা পাবেন। এজন্য কোনো প্রিমিয়াম দিতে হবে না। সরকারি ও নির্ধারিত বেসরকারি হাসপাতালগুলিতে নথিপত্র ছাড়াই ‘ক্যাশলেস’ সুবিধা পাবেন প্রকল্পের আওতাভুক্তরা। নথিভুক্তিরও প্রয়োজন নেই। ২০১১ সালের জনগণনার ভিত্তিতে স্বাভাবিকভাবেই সুবিধা মিলবে। প্রমাণপত্র হিসেবে আধার কার্ড, ভোটার কার্ড বা রেশন কার্ড থাকলেই হবে।
লক্ষ্য গরিব-বঞ্চিতরা
গ্রাম ও শহরের নিম্নবিত্ত মানুষকে পেশা, বাড়ির অবস্থা, আয়ের উত্স, ইত্যাদির ভিত্তিতে নির্ধারণ করা হয়েছে, কারা এই প্রকল্পের আওতায় পড়বেন। সদস্য সংখ্যার হিসাব ধরলে প্রায় ৫০ কোটি লোকই পাবেন আয়ুষ্মান ভারত প্রকল্পে স্বাস্থ্যবীমার সুবিধা। পরিবারের সদস্য সংখ্যার বাধ্যবাধকতা নেই। অর্থাত্ পরিবারের সদস্য সংখ্যা যাই হোক, তাতে আয়ুষ্মানের আওতায় আসতে সমস্যা হবে না। বয়সেরও সীমা নেই। শিশু থেকে বৃদ্ধ, সব সদস্যই প্রকল্পের আওতায় আসবেন।