ভারতে টমেটোর দাম বেড়েছে ৪৪৫ শতাংশ!

সিল্কসিটি নিউজ ডেস্ক :

আবহাওয়া অনুকূলে না থাকায় ও অতিবৃষ্টির কারণে ভারতে এবার টমেটো কম উৎপাদন হয়েছে। আর এর বেশ বিরূপ প্রভাব পড়েছে বাজারে। দেশটিতে অতি প্রয়োজনীয় এ সবজিটির দাম বেড়েছে ৪৪৫ শতাংশ!

বৃহস্পতিবার রাজধানী দিল্লিতে এক কেজি টমেটো বিক্রি হয়েছে ১২০ রূপিতে। ২০২৩ সালের শুরুতেও যা ছিল মাত্র ২২ রুপি। দেশটির খাদ্য মন্ত্রণালয়ের নথি থেকেই জানা গেছে এ তথ্য।

তবে উত্তরাখন্ডে টমেটোর দাম ২৫০ রুপিতে উঠেছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

টমেটোর এমন অস্বাভাবিক দাম বৃদ্ধি নিয়ে বেশিরভাগ মানুষ ক্ষুব্ধ। আবার এ নিয়ে অনেকে মজাও করেছেন। বিষয়টি নিয়ে বিভিন্ন মিম তৈরি করে সামাজিক যোগাযোগমাধ্যমে চলছে হাসি-ঠাট্টা।

টমেটো নিয়ে তৈরি বেশ কয়েকটি মিম ভাইরাল হয়েছে। যার মধ্যে একটিতে দেখা যাচ্ছে, বিশ্বের সবচেয়ে দ্রুতমানব উসাইন বোল্ট ও তিন স্প্রিন্টারকে। বোল্টের ওপর লেখা হয়েছে ‘টমোটো’; অপর তিনজনের ওপর লেখা হয়েছে ‘জুতা’, ‘ডিজেল’ ও ‘পেট্রোল’। এরমাধ্যমে বোঝানো হয়েছে ওই তিন পণ্যের চেয়েও দ্রুত গতিতে বাড়ছে টমেটোর দাম।

টমেটোর এ মূল্যবৃদ্ধির কারণে দেশটিতে অপরাধ সংঘটিত হওয়ার ঘটনাও ঘটেছে। কর্ণাটকের এক কৃষক দাবি করেছেন, কিছু দুষ্কৃতিকারী তার দেড় লাখ রুপির টমেটো চুরি করে নিয়ে গেছে।

এদিকে ভারতে জুন-জুলাই এবং আবার অক্টোবর-নভেম্বরে টমেটোর দাম বাড়ে। কিন্তু এবার তা অস্বাভাবিক পর্যায়ে পৌঁছেছে।

দেশটির খাদ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা রোহিত কুমার সিং বলেছেন, ‘এ সময়টাকে আমরা মৌসুমী দাম বৃদ্ধি হিসেবে অভিহিত করি। আগস্টে যখন আবার ফসল তোলার সময় হবে তখন টমেটোর দাম কমে যাবে।’

ভারতে টমেটোর মোট চাহিদার ৬০ শতাংশ পূরণ করে দক্ষিণ ও পূর্বাঞ্চলের রাজ্যগুলো। নিজেদের চাহিদা মিটিয়ে মৌসুমের ওপর নির্ভর করে বাড়তি পণ্য অন্য রাজ্যে সরবরাহ করে তারা।