ভারতে করোনা ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল শুরু আজ

ভারতের কোম্পানি বায়োটেকের তত্ত্বাবধানে তৈরি করোনা ভ্যাকসিনের হিউম্যান ট্রায়ালে সায় দিয়েছে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেসের (এইমস) এথিক্স কমিটি।

এনডিটিভির খবরে বলা হয়েছে, আজ (সোমবার) থেকে এই ভ্যাকসিনের প্রাথমিক ধাপের ট্রায়াল শুরু হচ্ছে। এই ট্রায়ালের জন্য ১২টি প্রতিষ্ঠানকে নির্বাচিত করেছে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর)। সেই তালিকায় নাম আছে এইমসেরও। এই ১২টি প্রতিষ্ঠানে ধাপ-১ ও ধাপ-২-এর ট্রায়াল চলবে। প্রথম ধাপে ৩৭৫ জন স্বেচ্ছাসেবকের মধ্যে এই ভ্যাকসিন প্রয়োগ করা হবে। তাদের মধ্যে ১০০ জন এইমসের।

এই ট্রায়াল প্রসঙ্গে এইমসের চিকিৎসক সঞ্জয় রাই বলেন, ‘এইমস এথিক্স কমিটি হিউম্যান ক্লিনিকাল ট্রায়ালের অনুমোদন দিয়েছে। স্বাস্থ্যবান স্বেচ্ছাসেবক, বয়স ১৮-৫৫-এর মধ্যে অংশ নিতে পারবেন। তবে, কোমর্বিডিটি কিংবা আগে সংক্রমিত হলে চলবে না।’

তিনি জানান, কিছু স্বেচ্ছাসেবক নাম নথিভুক্ত করেছেন। আমরা সোমবার থেকে তাদের পর্যবেক্ষণে রাখব। ভ্যাকসিন প্রয়োগের আগে শারীরিক পরিস্থিতি যাচাই করব।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, ভারতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১১ লাখ ১৮ হাজার ১০৭ জন। এতে মারা গেছেন ২৭ হাজার ৫০৩ জন। আর সুস্থ হয়ে উঠেছেন ৭ লাখ ৩৯৯ জন।

 

সুত্রঃ জাগো নিউজ