ভারতের সঙ্গে স্মারক ডাকটিকিট প্রকাশ করতে চায় না চীন

ভারতের সঙ্গে যৌথভাবে স্মারক ডাকটিকিট প্রকাশ করতে চায় না চীন। চীনের ডাক বিভাগের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এ কথা ভারতকে জানিয়ে দেওয়া হয়েছে।

ভারত-চীন সম্পর্কের ৭০ বছর পূর্তি উপলক্ষে ওই স্মারক ডাকটিকিট প্রকাশের সিদ্ধান্ত হয়েছিল। আর তাতে রাজিও ছিল দেশ দুটি।  ডাকটিকিট প্রকাশ বাতিলের সিদ্ধান্তের কারণ বেইজিংয়ের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি।

তবে অনেকেই মনে করছেন, প্রকৃত নিয়ন্ত্রণরেখায় সংঘর্ষের জেরে এই সিদ্ধান্ত নিয়েছে চীন। এর আগে গত বছরের অক্টোবরে চেন্নাইয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং চীনের প্রেসিডেন্ট শি জিননপিংয়ের শীর্ষ বৈঠকে দ্বিপাক্ষিক সম্পর্কের ৭০ বছর পূর্তি উপলক্ষে স্মারক ডাকটিকিট প্রকাশের সিদ্ধান্ত হয়েছিল।

গত বছরের নভেম্বরে চীনের ডাক বিভাগ ঠিক করেছিল, ২০২০ সালকে দ্বিপাক্ষিক সম্পর্কের ৭০ বছর চিহ্নিত করে ডাকটিকিট প্রকাশ করা হবে।

চীনের ডাক বিভাগ এক লাইনের একটি বিবৃতিতে বলেছে, ২০২০ সালে ভারত-চীন যৌথ উদ্যোগে যে বিশেষ ডাকটিকিট প্রকাশের সিদ্ধান্ত হয়েছিল, তা বাতিল করা হচ্ছে।

এতে করে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। কেউ এটাকে সীমান্ত ইস্যুর সঙ্গে মেলাচ্ছেন, আবার কেউ কেউ মনে করেছেন করোনাভাইরাস মহামারির কারণেই এই সিদ্ধান্ত।

কিন্তু কূটনৈতিক শিবিরের বড় অংশের মতে, সীমান্ত সংঘর্ষের জেরে ভারত-চীন সম্পর্ক যে জায়গায় এসে দাঁড়িয়েছে, স্মারক ডাকটিকিট প্রকাশ বাতিলের সেটাই প্রধান কারণ।

 

সূত্রঃ কালের কণ্ঠ