ভারতের লক্ষ্য ফোর-টুয়েন্টি

চেন্নাই টেস্ট জিততে ভারতের সামনে কঠিন লক্ষ্য ছুড়ে দিয়েছে সফরকারী ইংল্যান্ড। জবাবে ব্যাট করতে নেমে দিনের বাকি ১৩ ওভারে ৩৯ রান তুলেছে। লিচের বলে রোহিত শর্মা (৬) বোল্ড হয়ে যাওয়ার পর ভারতকে আপাতত টানছেন শুভমান গিল (১৫) এবং চেতেশ্বর পূজারা (১২)। শেষদিনে ভারতের সামনে টার্গেট ৩৮১ রান আর ইংল্যান্ডের প্রয়োজন ৯ উইকেট।

ভারতকে ফলো অন না করিয়ে দ্বিতীয় ইনিংস খেলতে নামা ইংলিশরা ১৭৮ রানে গুটিয়ে যায়। স্লো ঘূর্ণি পিচে কোনো ইংলিশ ব্যাটসম্যানই হাফসেঞ্চুরির গন্ডি পেরোতে পারেননি। সর্বোচ্চ স্কোর অধিনায়ক জো রুটের ৪০। অশ্বিন একাই নিয়েছেন ৬ উইকেট। এটা তার ক্যারিয়ারের ২৮ তম বারের মতো পাঁচ বা ততোধিক উইকেট শিকার। শাহবাজ নাদিম ২ উইকেট নিয়েছেন। বুমরা এবং ইশান্ত শর্মা নিয়েছেন ১টি করে উইকেট।

যে কোনো উইকেটেই চতুর্থ ইনিংসে ব্যাট করা ভীষণ কঠিন। আজকের দিনের শেষ ১৫ ওভার নিয়ে প্রায় সাড়ে তিন সেশন ব্যাট করতে হবে ভারতকে। খারাপ পিচে ওভার পিছু ৪ রানের বেশি তাড়া করার তুলনায় ভারত আপাতত ম্যাচ বাঁচানোর জন্যই খেলবে। ইংল্যান্ডের ডম বেস, জ্যাক লিচ জুটিকে রোহিত-কোহলিরা কীভাবে সামলান এখন সেটাই দেখার। তার আগে ইংল্যান্ডের ৫৭৮ রানের জবাবে ভারত প্রথম ইনিংসে ৩৩৭ রানে অল-আউট হয়েছিল।

 

সুত্রঃ কালের কণ্ঠ