শনিবার , ১৯ ডিসেম্বর ২০২০ | ১৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ভারতের যত ‘লজ্জার’ রেকর্ড

Paris
ডিসেম্বর ১৯, ২০২০ ৬:০৫ অপরাহ্ণ

অ্যাডিলেডে অসহায় আত্মসমর্পণ করেছে ভারত। হ্যাজলউড ও কামিংসের দাপটে মাত্র ৩৬ রানে অলআউট হয়েছে ভারত (চোট পেয়ে মোহাম্মদ শামি আর ব্যাট করতে পারেননি)। সহজেই ৯০ রানের টার্গেট তাড়া করে জিতে গেছে অস্ট্রেলিয়া। ভারতের টেস্ট ইতিহাসে এক ইনিংসে সবথেকে কম রানের ‘লজ্জার’ রেকর্ড করেছে ভারত। আগেও আরও কয়েকবার এই ধরনের ব্যাটিং ব্যর্থতার মুখে পড়তে হয়েছে ভারতের ব্যাটিং লাইনআপকে।

তবে সেটা শেষবার ২৪ বছর আগে। দেখে নেওয়া যাক সেই তালিকা। ৪২ রান বনাম ইংল্যান্ড: এদিনের আগে এক ইনিংসে ভারতের সর্বনিম্ন রানের রেকর্ড ছিল ৪২। ১৯৭৪ সালে লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে এই রান করেছিল ভারত। প্রথম ইনিংসে ইংল্যান্ডের করা ৬২৯ রানের জবাবে প্রথম ইনিংসে ৩০২ ও দ্বিতীয় ইনিংসে ৪২ করেছিল ভারত। এক ইনিংস ও ২৮৫ রানে হারতে হয়েছিল তাদের। অজিত ওয়াদেকরের নেতৃত্বে সেই ম্যাচে ভারতীয় দলে সুনীল গাভাসকার, ফারুখ ইঞ্জিনিয়ার, গুণ্ডাপ্পা বিশ্বনাথের মতো ক্রিকেটাররা ছিলেন।

৫৮ রান বনাম অস্ট্রেলিয়া: ১৯৪৭ সালে ব্রিসবেনে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে করা ৩৮২ রানের জবাবে ভারত প্রথম ইনিংসে ৫৮ ও দ্বিতীয় ইনিংসে ৯৮ করে অলআউট হয়ে যায়। অস্ট্রেলিয়া ইনিংস ও ২২৬ রানে ম্যাচ জেতে। ব্র্যাডম্যানের সেই অস্ট্রেলিয়া দলের বিরুদ্ধে ভারতের অধিনায়ক ছিলেন লালা অমরনাথ। দলে ছিলেন বিনু মাঁকর, বিজয় হাজারের মতো ক্রিকেটাররা।

৫৮ রান বনাম ইংল্যান্ড: ১৯৫২ সালে ম্যাঞ্চেস্টারে ইংল্যান্ডের বিরুদ্ধেও এক ইনিংসে ৫৮ করেছিল ভারত। সেই টেস্টে প্রথম ইনিংসে ইংল্যান্ডের করা ৩৪৭ রানের জবাবে ভারত প্রথম ইনিংসে ৫৮ ও দ্বিতীয় ইনিংসে ৮২ করে অলআউট হয়ে যায়। ইনিংস ও ২০৭ রানে ম্যাচ জেতে ইংল্যান্ড। সেই ম্যাচে ভারতের অধিনায়ক ছিলেন বিজয় হাজারে। দলে বিনু মাঁকর, পঙ্কজ রায়, পলি উমরিগরের মতো ক্রিকেটাররা ছিলেন।

৬৬ রান বনাম দক্ষিণ আফ্রিকা: এই তালিকায় পাঁচ নম্বরে রয়েছে ১৯৯৬ সালে ডারবানে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট। সেই টেস্টে দুই ইনিংসে প্রোটিয়ারা করেছিল যথাক্রমে ২৩৫ ও ২৫৯। ভারত দু’ইনিংসে করে যথাক্রমে ১০০ ও ৬৬। হ্যান্সি ক্রোনিয়ের দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শচীন তেণ্ডুলকরের নেতৃত্বে সেই টেস্টে ভারতীয় দলে সৌরভ গঙ্গোপাধ্যায়, রাহুল দ্রাবিড়, মহম্মদ আজহারউদ্দিনের মতো ব্যাটসম্যানরা ছিলেন।

টেস্টের ইতিহাসে এক ইনিংসে অবশ্য সর্বনিম্ন রানের রেকর্ড নিউজিল্যান্ডের রয়েছে। ১৯৫৫ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ২৬ রানে অলআউট হয়েছিল গোটা দল। দ্বিতীয় থেকে পঞ্চম স্থান পর্যন্ত রয়েছে দক্ষিণ আফ্রিকা। ১৮৯৬ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ৩০ রান, ১৯২৪ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ৩০ রান, ১৮৯৯ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ৩৫ রান ও ১৯৩২ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৩৬ রানে অলআউট হয়েছিল প্রোটিয়ারা। ষষ্ঠ স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। ১৯০২ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ৩৬ রান করেছিল তারা। তারপরেই সপ্তম স্থানে নিজেদের জায়গা পাকা করলেন বিরাটরা।

সূত্র : দ্য ওয়াল

সর্বশেষ - খেলা