ভারতের দাবাড়ুকে আবারো রুখে দিয়েছেন লিজা

সিল্কসিটিনিউজ ক্রীড়া ডেস্ক:

ইরানের তেহরানে শুরু হয়েছে বিশ্ব মহিলা দাবা চ্যাম্পিয়নশিপ টুর্নামেন্ট। বাংলাদেশের হয়ে সেখানে অংশ নিয়েছেন বাংলাদেশের মহিলা আন্তর্জাতিক মাস্টার শামীমা আক্তার লিজা। প্রথম ম্যাচের মতো দ্বিতীয় ম্যাচেও ভারতের মহিলা গ্র্যান্ডমাস্টারকে রুখে দিয়েছেন তিনি।

 

ভারতের মহিলা গ্র্যান্ডমাস্টার দ্রোনাভালি হারিকার বিপক্ষে দ্বিতীয় ম্যাচেও ড্র করেছেন লিজা। কালো ঘুঁটি নিয়ে বিশ্ব মহিলা দাবায় ৩৮ চালের মাথায় ড্র করেন বাংলাদেশের এই দাবাড়ু।

 

দুই ম্যাচে এক পয়েন্ট করে পেয়েছেন দু’জনই। টানা দুটি ম্যাচ ড্র হওয়ায় পরের রাউন্ডে উঠতে দু’জনকেই প্লে অফ খেলতে হবে। প্লে অফে জয়ী দ্বিতীয় রাউন্ডে উঠবেন।

 

প্রথম রাউন্ডের প্রথম ম্যাচে ৬১ নং সিডেড খেলোয়াড় বাংলাদেশের মহিলা আন্তর্জাতিক মাস্টার শামীমা আক্তার লিজা (রেটিং-২০৭৭) ৪ নং সিডেড খেলোয়াড় এবং বিশ্বের ৭নং সর্বোচ্চ রেটিংপ্রাপ্ত খেলোয়াড় ভারতের গ্র্যান্ডমাস্টার দ্রোনাভালির সাথে ড্র করার কৃতিত্ব দেখান। লিজা সাদা ঘুঁটি নিয়ে গিয়াকো পিয়ানো ওপেনিং পদ্ধতি অবলম্বন করে খেলেন। শুরু থেকেই খেলাটিতে লিজা সমতা বজায় রাখতে সক্ষম হন। শেষ পর্যায়েও লিজা হারিকাকে জয়ের কোনো সুযোগ দেননি।

 

পরবর্তীতে লিজা ৮৫ চালে তার চেয়ে ৩৯৬ বেশি রেটেড থাকা গ্র্যান্ডমাস্টার হারিকার সাথে ড্র করতে সক্ষম হন।

 

দ্বিতীয় রাউন্ডে উন্নীত হতে হলে লিজাকে তৃতীয় বা প্লে অফ ম্যাচে জিততে হবে। এ ইভেন্টে অংশগ্রহণের জন্য লিজার যাবতীয় ব্যয় দাবা ফেডারেশন বহন করছে।

 

এদিকে, তেহরানে অনুষ্ঠানরত এই আসরের নিয়মানুযায়ী হিজাব বা ওড়না ব্যবহারের নির্দেশ দেওয়া হয়। অনেক দাবাড়ু এই নিয়মের বিরোধিতা করে আসরে অংশ নেননি। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন চীনের হউ ইফান, ২০১৫ সালের চ্যাম্পিয়ন ইউক্রেনের মারিয়া মুজিচুক ও ভারতের একাধিক শীর্ষ দাবাড়ুরা অংশ নেননি।

সূত্র: বাংলা নিউজ