শুক্রবার , ১৯ মার্চ ২০২১ | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ভাগ্য নিয়ন্ত্রণের অধিকার আদায়ে কঠিন মূল্য দিয়েছিল পূর্ববাংলার মানুষ

Paris
মার্চ ১৯, ২০২১ ১০:৩১ অপরাহ্ণ

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বাঙালি ও বাংলাদেশের জন্য জীবন উৎসর্গ করা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছেন। তিনি বলেছেন, বঙ্গবন্ধু ছিলেন অনন্য এক রাজনৈতিক ব্যক্তিত্ব।

১৯৭১ সালে বাঙালির মুক্তি সংগ্রামের পক্ষে সক্রিয় ভূমিকার কথা স্মরণ করে রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, নিজের ভাগ্য নিয়ন্ত্রণের অধিকার আদায় করতে গিয়ে কঠিন মূল্য দিয়েছিল পূর্ববাংলার মানুষ। সে সময় আমাদের দেশ বাংলাদেশকে উল্লেখযোগ্য রাজনৈতিক সমর্থন দেয় এবং যুদ্ধবিধ্বস্ত দেশের অর্থনীতি পুনরুদ্ধারে ভূমিকা রাখে।

শুক্রবার বিকালে রাজধানীর প্যারেড স্কয়ারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত দশ দিনব্যাপী ‘মুজিব চিরন্তন’ অনুষ্ঠানের তৃতীয় দিনের অনুষ্ঠানে এক ভিডিও বার্তায় এসব কথা বলেন তিনি।

রুশ মন্ত্রী বলেন, অসাধারণ রাজনৈতিক ব্যক্তিত্ব শেখ মুজিবুর রহমানকে স্মরণ করছে রাশিয়া, যিনি একজন লড়াকু নেতা হিসেবে জনগণের স্বাধীনতা ও সুখের জন্য নিজেকে উৎসর্গ করেছিলেন এবং রাশিয়ার সত্যিকারের বন্ধু ছিলেন।

সের্গেই লাভরভ মুক্তিযুদ্ধ ও পরবর্তী সময়ে বাংলাদেশের সঙ্গে রাশিয়ার সম্পর্কের নানা দিক তুলে ধরেন ভিডিও বার্তায়।

ভিডিও বার্তায় ১৯৭২ সালের মার্চে বঙ্গবন্ধুর রাশিয়া সফরের কথাও উল্লেখ করে মন্ত্রী। বলেন, তৎকালীন সোভিয়েত ইউনিয়ন বাংলাদেশকে কূটনৈতিক স্বীকৃতি দেওয়ার দুই মাসেরও কম সময়ের মধ্যে সেই সফরে যান বাংলাদেশের তখনকার সরকারপ্রধান শেখ মুজিব। সেই সময়ই সমতা, পারস্পরিক সম্মান ও স্বার্থ বিবেচনার নীতির ওপর আমাদের দ্বিপক্ষীয় সম্পর্কের ভিত্তি নির্মাণ হয়েছিল বলে উল্লেখ করেন রুশ মন্ত্রী।

সর্বশেষ - জাতীয়