ভাগাভাগি হতে পারে বিশ্বকাপ শিরোপা?

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ইংল্যান্ডে এখন ঝড়বৃষ্টির সময়। তা মাথায় রেখে বিশ্বকাপের নকআউট পর্বের জন্য রাখা হয়েছে রিজার্ভ ডে। নির্ধারিত দিনে খেলা না হলে পরের দিন তা শেষ করা হবে। কিন্তু প্রশ্ন হলো, রিজার্ভ ডেতেও যদি ম্যাচের মীমাংসা না হয়? আর এ ঘটনা যদি ফাইনালে হয়, তখন কী হবে?

এ ব্যাপারেও পরিষ্কার জানিয়ে দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। লিগপর্বে কোনো ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত কিংবা টাই হলে দুদলের মধ্যে পয়েন্ট ভাগাভাগি হয়ে যাবে। তবে দুই সেমিফাইনাল ও ফাইনালে ফলের জন্য ভিন্ন পথে হাঁটা হবে। পরিত্যক্ত হলে রিজার্ভ ডেতে খেলা হবে। বৃষ্টি কিংবা অনিবার্য কারণে খেলা বন্ধ হয়ে গেলে থাকছে এ ব্যবস্থা। আর টাই হলে ম্যাচ গড়াবে সুপার ওভারে।

রিজার্ভ ডেতে ম্যাচ আয়োজন ঝামেলা বলে ম্যাচ অফিসিয়ালদের সর্বোচ্চ চেষ্টা থাকবে নির্ধারিত দিনেই খেলা শেষ করা। এ ক্ষেত্রে কার্টেল ওভারে যাওয়া হবে। একেবারে ব্যর্থ হলে ম্যাচ গড়াবে রিজার্ভ ডেতে।

সেমিফাইনাল, ফাইনাল মাঝপথে বৃষ্টি কিংবা বৈরী আবহাওয়ার কারণে থেমে গেলে রিজার্ভ ডেতে ঠিক সেখান থেকেই খেলা শুরু হবে। সুপার ওভারের ক্ষেত্রেও একই নিয়ম থাকবে। টাই ম্যাচ কোনো কারণে সুপার ওভারে সম্পন্ন না হলে রিজার্ভ ডেতে ফল নির্ধারণ হবে একইভাবে।

সেমি ও ফাইনালের জন্য বিশেষ নিয়ম থাকছে। শেষ চারের খেলা রিজার্ভ ডেতে সম্পন্ন না হলে লিগপর্বে যে দল পয়েন্ট টেবিলে এগিয়ে থাকবে তারা ফাইনালের টিকিট পাবে। আর রিজার্ভ ডেতেও ফাইনাল ম্যাচ শেষ না হলে দুই ফাইনালিস্টের মধ্যে শিরোপা ভাগ করে দেয়া হবে।