শুক্রবার , ১৯ জানুয়ারি ২০১৮ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ভবানীগঞ্জ পৌরসভায় ফুটপথ মুক্ত অভিযান

Paris
জানুয়ারি ১৯, ২০১৮ ৭:৫১ অপরাহ্ণ

বাগমারা প্রতিনিধি:

বন্দর নগরী নারায়নগঞ্জের অনুকরণে এবার শুরু হয়েছে ভবানীগঞ্জ পৌরবাজারের ফুটপথ মুক্ত অভিযান। পৌরবাজারে চলাচলকারী সাধারন জনগন এই উদ্যোগ কে স্বাগত জানানেও অনেকে আশংকা প্রকাশ করে বলেছেন, এটা দুএকদিন থাকতে পারে। তবে পৌর কর্তৃপক্ষ বলেছেন আমরা ফুটপথ মুক্ত রাখার অভিযান চালিয়ে যাবো।

সরেজমিন ঘুরে দেখা গেছে, গত দুদিন ধরে ভবানীগঞ্জ বাজারের রাস্তার দুপাশে যে সব ফলমুল সহ বিভিন্ন দোকানীরা পসরা সাজিয়ে বসত তারা আর আগের মত আর দখল করে বসছে না। এতে বিভিন্ন যান চলাচল সহ পথচারীদের চলাচলে অনেক সুবিধা বেড়েছে। রাস্তায় আর আগের মত যানজটেরও সৃষ্টি হচ্ছে না।

কয়েকজন শিক্ষার্থীর অভিভাবক জানান, আগে তাদের শিশু সন্তান নিয়ে বাজারের মধ্যে দিয়ে আসতে চরম বিড়ম্বনায় পড়তে হতো। বিশেষ করে হাটের দিন এই দূর্ভোগ আরো চরম আকার ধারন করত। তাদের অভিযোগ ভবানীগঞ্জ বাজারে হাটের দিন বড়বড় ব্যবসায়ীরা ভরা বাজারের মধ্যে ট্রাক পিকআপ সহ বিভিন্ন যানবাহন দাঁড় করিয়ে রেখে মালামাল লোডিং আনলোডিং করার করাণে সেখানে চরম যানজটের সৃষ্টি হয়। ওই সব ব্যবসায়ীরা প্রভাবশালী এবং স্থানীয় হওয়ায় সাধারন পথচারী ও বাজারে আগত ক্রেতা বিক্রেতারা ভরে তাদের কোন কিছু বলতে পারে না।

তাদের মতে, ভবানীগঞ্জ বাজার ফুটপথ মুক্ত করার পাশাপশি ভবানীগঞ্জ বাজার জিরো পয়েন্ট, কলেজ মোড়, গোডাউন মোড়, সিএনজি ট্যান্ড ও ব্র্যাক মোড় সহ বাজারের গুরুত্বপূর্ন মোড়ে ভ্যান অটো, মোটরসাইকেল ও সিএনজি যত্রতত্র রাখার কারণে ওই সব মোড় গুলো চলাচলের অনপযোগি হয়ে পড়ে। তাদের দাবী পৌরকর্তৃপক্ষ বাজারের ফুটপথ মুক্ত করার পাশাপশি ওই সব গুরুত্বপূর্ন মোড়গুলো ফাঁকা রাখার উদ্যোগে নিবেন।

এ বিষয়ে জানতে চাইলে ভবানীগঞ্জ পৌরসভার সহকারি প্রকৌশলী লিটন মিয়া জানান, ফুটপথ ফাঁকা করার এই অভিযান চলমান থাকবে। কোন অবস্থায় ফুটপথে আর কাউকে বসতে দেওয়া হবে না। এছাড়া বাজারের কসাই হাটাতে নতুন নতুন সেড নির্মাণ কাজ চলমান রয়েছে। আমরা ফুটপথে বসবাসরত ব্যবসায়ীদের সেখানে পূর্নবাসন করতে চাই। এছাড়া বাজারকে আরো সম্প্রসারন করার পরিকল্পনা নেওয়া হয়েছে। যতে কোন ব্যবসায়ীর কোন সমস্যা না হয়। সবাই যাতে নির্বিগ্নে ব্যবসা করতে পারে।

এ বিষয়ে পৌর মেয়র আব্দুল মালেক বলেন, আমার নির্বাচনী প্রতিশ্রæতি অনুয়ায়ী বাজারের ড্রেন, রাস্তা ও নতুন সেড নির্মাণের জন্য বেশ কিছু প্রকল্পের কাজ হাতে নেওয়া হয়েছে। এসব কাজ শেষ হলে বাজারের আর কোন সমস্যা থাকবে না। এছাড়া গুুরত্বপূর্ন মোড়গুলো ফাঁকা রাখার জন্য আমরা উদ্যোগে নিয়েছি।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী অফিসার জাকিউল ইসলাম জানান, বাজারের ফুটপথ মুক্ত রাখার জন্য এসি ল্যান্ডকে দিয়ে নোটিশ পাঠানো হয়েছে। কোন অবস্থায় বাজারের ফুটপথে আগের মত আর কাউকে বসতে দেওয়া হবে না।

স/অ

সর্বশেষ - রাজশাহীর খবর