ব্র্যাক ইউনিভার্সিটিতে ২০১৭-১৮ অর্থবছরের বাজেটের উপর সেমিনার

নিজস্ব প্রতিবেদক:

ব্র্যাক বিজনেস স্কুলের উদ্যোগে আজ ৪ জুন ২০১৭ (রবিবার) ব্র্যাক ইউনিভার্সিটির জিডিএলএন সেন্টার-এ ২০১৭-১৮ অর্থবছরের জাতীয় বাজেটের উপর এক সেমিনার অনুষ্ঠিত হয়।

 

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও ব্র্যাক বিজনেস স্কুলের প্রফেসর ড: মির্জা এবি আজিজুল ইসলাম মূল বক্তব্য উপস্থাপন করেন। এছাড়াও অনুষ্ঠানে বক্তব্য রাখেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও ব্র্যাক বিজনেস স্কুলের প্রফেসর ড: আকবর আলি খান এবং বাংলাদেশ ব্যাংকের প্রাক্তন গভর্নর ও ব্র্যাক বিজনেস স্কুলের প্রফেসর ড: সালেহউদ্দিন আহমেদ।

 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্র্যাক বিজনেস স্কুলের ডীন প্রফেসর ইফতেখার গনি চৌধুরী। এধরনের সেমিনার ব্র্যাক বিজনেস স্কুলের শিক্ষার্থীদের বাজেট সম্মন্ধে সচেতন করতে গুরত্বপূর্ন ভূমিকা রাখবে বলে তিনি উল্লেখ করেন।

 

ডঃ মির্জা এবি আজিজুল ইসলাম তার বক্তব্যে ২০১৭-১৮ অর্থবছরের বাজেটের পর্যালোচনা করেন। প্রস্তাবিত বাজেটকে ‘উচ্চাভিলাষী’ আখ্যায়িত করেন তিনি। বাজেট যথেষ্ট বিনিয়োগবান্ধব নয় উল্লেখ করে তিনি বলেন জিডিপির লক্ষমাত্রা অর্জন করা করা এই বাজেটে কষ্টসাধ্য হবে।এই বাজেট বাস্তবায়নে প্রয়োজন সঠিক পদক্ষেপ ও প্রক্রিয়ার বলে মনে করেন তিনি।

 

ডঃ সালেহউদ্দিন আহমেদ বলেন ঘোষিত বাজেট গতানুগতিক। বাস্তবায়নকারী সংস্থাগুলো দক্ষতার সহিত সময়মতো বাজেট করতে পারবে কিনা তা নিয়েও তিনি সংশয় প্রকাশ করেন। ডঃ আকবর আলী খান তাঁর বক্তব্যে বাজেটের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুলেন। তিনি বলেন বাংলাদেশের বাজেট বাস্তবায়নে সুশাসনের অভাব প্রকট। বিদেশি সাহায্য, সরকারি-বেসরকারি অংশীদারি (পিপিপি) ইত্যাদি খাতের বিনিয়োগ সুষ্ঠুভাবে না করলে এই বাজেট ফলপ্রসু হবেনা বলে তিনি উল্লেখ করেন। তিনি বাজেট অনুমোদন ব্যাবস্থা ঢেলে সাজানোর ওপর গুরুত্ব আরোপ করেন।

 

সেমিনারে একটি প্রশ্নোত্তর পর্বের আয়োজন করা হয় যেখানে  ব্র্যাক ইউনিভার্সিটির শিক্ষার্থীরা  বাজেট সংস্লিষ্ট বিভিন্ন প্রশ্ন করেন উপস্থিত অতিথিদেরকে।

স/শ