ব্রিকসের ব্যাংক থেকে ডলার ছাড়া অন্য মুদ্রায়ও মিলবে ঋণ: আইনমন্ত্রী

সিল্কসিটি নিউজ ডেস্ক :
সোমবার (২৩ অক্টোবর) জাতীয় সংসদে নিউ ডেভেলপমেন্ট ব্যাংক বিল- ২০২৩ উপস্থাপন করে দেওয়া বক্তব্যে আইনমন্ত্রী এ কথা জানান। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের পক্ষে আইনমন্ত্রী বিলটি তোলেন। পরে বিলটি পরীক্ষা করে সাত দিনের মধ্যে প্রতিবেদন দেওয়ার জন্য অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

আইনমন্ত্রী আনিসুল হক তার বক্তব্যে বলেন, ব্রিকস গোষ্ঠী থেকে ব্যাংকটি করা হচ্ছে। এটি হলো নিউ ডেভেলপমেন্ট ব্যাংক এবং এ ব্যাংকে যারা সদস্য হবে, তারা এ ব্যাংক থেকে ঋণ নিতে পারবে। আমাদের প্রস্তাব অনুযায়ী তারা বাংলাদেশকে ঋণ দেওয়ার জন্য প্রস্তুত। এই আইনটা করার পরই আমরা সদস্য হবো এবং সদস্য হওয়ার পরই সেই ঋণটা নিতে পারব। সেজন্য আইনটি পাস করা অত্যন্ত জরুরি, সেজন্য বিলটি আনা হয়েছে।

তিনি বলেন, এ ব্যাংক থেকে যে ঋণ দেওয়া হবে, তা শুধু ডলারে ঋণ দেওয়া হবে না। ব্রিটিশ পাউন্ড স্টার্লিং, ইউরো, রুবল, ইউয়ান যেকোনো কারেন্সিতে ঋণ দিতে পারবে এই ব্যাংক। সেজন্য আমার মনে হয়, এটি অত্যাধুনিক একটি ব্যাংক হচ্ছে, বিশ্বব্যাংক থেকেও।

মন্ত্রী বলেন, এই ব্যাংকের যিনি প্রেসিডেন্ট, তিনি ব্রাজিলের। তিনি আগে ব্রাজিলের প্রেসিডেন্ট ছিলেন। এটি বহুজাতিক ব্যাংক, সেজন্যই আইনটি অত্যন্ত প্রয়োজন, যেন ব্যাংকটির নতুন যাত্রার সঙ্গেই যেন আমরা থাকতে পারি এবং সুবিধাগুলো যেন আমরা পাই। সুবিধা পাওয়ার রাস্তাটাও পরিষ্কার হয়ে গেছে।