ব্রাজিল-আর্জেন্টিনা মহারণ শুরু

সিল্কসিটিনিউজ ক্রীড়া ডেস্ক:

অবশেষে অপেক্ষার প্রহর শেষ। গোটা বিশ্বের কোটি কোটি ভক্তের প্রতীক্ষার অবসান ঘটিয়ে মাঠে গড়িয়েছে ব্রাজিল-আর্জেন্টিনা মহারণ। তবে আজ এটি কেবল সাধারণ কোনও ম্যাচ নয়, বিশ্বকাপ ফুটবলের বাছাই পর্বে এটি আজ উভয় দলেরই জন্যে এগিয়ে যাওয়ার লড়াই।
শুক্রবার বাংলাদেশ সময় ভোর ৫-৪২ মিনিটে ব্রাজিলের বেলো হরিজোন্তের মিনেইরো স্টেডিয়ামে বিস্ফোরক এই ম্যাচটি শুরু হয়েছে। আর খেলাটি সরাসরি দেখা যাচ্ছে সনি সিক্স চ্যানেলে।

এই সেই মাঠ, যেখানে ইতিহাসের দুঃখ ভুলতে এসে উল্টো নির্মমতার শিকার হয়েছিল ব্রাজিল। যেখানে কান্নার সাগরে বিষাদের ঢেউ উঠেছিল ব্রাজিলিয়ানদের আর্তনাদে। ‘মারাকানোজো’র পর নতুন করে কাঁটা হয়ে বিঁধেছিল ‘মিনেইরোজো’।

 

বছর দুয়েক আগে এই মাঠেই জার্মানির বিষাক্ত ছুরিতে হৃদয়ে রক্তক্ষরণ হয়েছিল ব্রাজিলিয়ানদের। ৭-১ গোলে বিধ্বস্ত হওয়ার যন্ত্রণা আজও বুকে বয়ে নিয়ে বেড়াচ্ছে লাতিন দেশটির ফুটবলপ্রেমিরা। ওই ট্র্যাজেডির পর মিনেইরোর মাঠে বিশ্বকাপ বাছাইয়ের এই ম্যাচ দিয়েই ফিরছে ব্রাজিল। সামনে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা।

ম্যাচটা অনেক কারণে গুরুত্বপূর্ণ। সেটা ব্রাজিলের মিনেইরোতে ফেরা যেমন, তেমনি আর্জেন্টিনার বিশ্বকাপ বাছাইয়ে টিকে থাকার লড়াইয়ের জন্যও। যদিও আর্জেন্টিনা-ব্রাজিলের দ্বৈরথে এই সব বিষয় এমনিতেই সরে যায় এক পাশে।

 

পরিসংখ্যান, ইতিহাস এখানে আসল কোনও কথা নয়; মূল বিষয় একটাই-মর্যাদার। সেই মর্যাদার লড়াইটা নিঃসন্দেহে আরও বেশি উপভোগ্য করে তুলবে পয়েন্ট টেবিল, বিশ্বকাপ বাছাই ও লিওনেল মেসি-নেইমারের মুখোমুখি দাঁড়িয়ে যাওয়া।

সূত্র: বাংলা ট্রিবিউন